বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

এবার ইউক্রেনের ক্ষেপণাস্ত্র কারখানা নিশ্চিহ্ন করল রাশিয়া

যাযাদি ডেস্ক
  ২৯ অক্টোবর ২০২২, ১১:১২

রুশ বাহিনী ডনেপ্রপেট্রোভস্ক অঞ্চলে একটি কারখানা ধ্বংস করেছে। এতে ইউক্রেনের সেনাবাহিনীর জন্য ক্ষেপণাস্ত্রের জ্বালানি, বিস্ফোরক এবং গানপাউডার তৈরি করা হচ্ছিল।

 

বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল ইগর কোনাশেনকভ এ তথ্য জানিয়েছেন।

 

তিনি বলেন, ডনেপ্রপেট্রোভস্ক অঞ্চলের পাভলোগ্রাদ শহরের এলাকায়, ইউক্রেনের সেনাবাহিনীর জন্য ক্ষেপণাস্ত্রের সলিড প্রপেলান্ট, বিস্ফোরক এবং গানপাউডার উৎপাদনে কাজ করা একটি ইউক্রেনীয় প্রতিরক্ষা সংস্থা ধ্বংস হয়ে গেছে।

 

রাশিয়ান অপারেশনাল কৌশলগতভাবে বিমান, ক্ষেপণাস্ত্র ও আর্টিলারি সেনারা খারকিভ অঞ্চলের স্টেপোভায়া নোভোসেলোভকা, দোনেৎস্ক পিপলস রিপাবলিকের কোলোদেজি, খেরসন অঞ্চলের ত্রিফোনোভকা এবং আন্দ্রেয়েভকা সম্প্রদায়ের কাছাকাছি ইউক্রেনের সেনাবাহিনীর চারটি কমান্ড পোস্ট এবং ১৮৬টি এলাকায় ৬২টি আর্টিলারি জনবল ও সামরিক সরঞ্জাম ধ্বংস করা হয়েছে বলে জেনারেল জানান।

 

রুশ বাহিনী একটি ইউক্রেনীয় ব্যাটালিয়নের কৌশলগত গুরুত্বপূর্ণ ক্র্যাসনি লিমান এলাকায় অগ্রসর হওয়ার প্রচেষ্টাকে ব্যর্থ করে দিয়েছে, ১২০ জনেরও বেশি জঙ্গিকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

 

তিনি জানান, রুশ বাহিনী ১২০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা, তিনটি ট্যাঙ্ক, চারটি যুদ্ধের সাঁজোয়া যান এবং চারটি পিকআপ ট্রাক ওই এলাকায় ধ্বংস করেছে, জেনারেল নির্দিষ্ট করেছেন, পাশাপাশি তারা জাপোরোঝিয়া অঞ্চলে ইউক্রেনীয় বিমান বাহিনীর একটি এমআই-৮ হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে। এছাড়া রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানে চারটি ইউক্রেনের ড্রোন এবং ছয়টি আমেরিকান হিমারস রকেটকে গুলি করে ভূপাতিত করেছে।

 

কোনাশেনকভ রিপোর্টে বলা হয়েছে, সব মিলিয়ে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ৩২৬টি ইউক্রেনীয় সামরিক বিমান, ১৬৩টি হেলিকপ্টার, দুই হাজার ৩৫৩টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৮৩টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ছয় হাজার ১০৪টি ট্যাঙ্ক এবং যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৮৭৬টি মাল্টিপল রকেট লঞ্চার, তিন হাজার ৫৩১টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ছয় হাজার ৮০৫টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে।

 

সূত্র: তাস নিউজ

 

যাযাদি/সাইফুল

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে