মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

বিরল ঘটনার সাক্ষী মার্কিন প্রতিনিধি পরিষদ, ১০০ বছরে এমনটি হয়নি

যাযাদি ডেস্ক
  ০৪ জানুয়ারি ২০২৩, ১১:৩৭
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের হাউজ অফ রিপ্রেজেন্টেটিভস মঙ্গলবার হাউজের পরবর্তী স্পিকার বাছাই করতে ব্যর্থ হয়েছে। কারণ যুক্তরাষ্ট্রের রক্ষণশীল আইন প্রণেতাদের একটি ব্যান্ড কংগ্রেসের ১১৮তম অধিবেশনে নেতৃত্ব দেওয়ার জন্য সহকর্মী রিপাবলিকান কেভিন ম্যাকার্থির প্রার্থিতার বিরুদ্ধে ভোট দিয়েছে।

পর পর তিন দফা ভোটের পর, প্রক্রিয়া চালিয়ে যাওয়ার জন্য হাউজ বুধবার দুপুর পর্যন্ত অধিবেশন মুলতবি ঘোষণা করে। ১০০ বছরের মধ্যে এমন ঘটনা প্রথমবার ঘটল যে, ৪৩৫ সদস্যের চেম্বারের নেতা হওয়ার জন্য প্রথম রাউন্ডের ভোটে কোনও রিপাবলিকান কিংবা ডেমোক্র্যাট কেউই হাউজ স্পিকারশিপ জিততে পারেননি। সেই হিসেবে এটি একটি বিরল ঘটনা। খবর ভয়েস অব আমেরিকার

ম্যাকার্থি তিনটি রাউন্ডের ভোটে স্পিকারশিপ জিততে ব্যর্থ হন। সর্বসাম্প্রতিক রাউন্ডে ২০ জন রিপাবলিকান তার বিরোধিতা করেন। ভোটের চতুর্থ রাউন্ড চলছে, তবে ম্যাকার্থির বিরোধীরা যথেষ্ট পরিমাণে তার বিরোধিতা থেকে সরে আসবেন, কিংবা নতুন কোনও প্রার্থীরা আবির্ভূত হবেন কিনা, তা এখনো স্পষ্ট নয়।

৫৭ বছর বয়সী ম্যাকার্থি, বছরের পর বছর ধরে ৪৩৫-সদস্যের হাউজের নেতৃত্ব দেওয়ার চেষ্টা করে আসছেন। শেষ পর্যন্ত স্পিকারশিপ জয়ের খুব কাছাকাছি পৌঁছলেও, শেষ পর্যন্ত প্রয়োজনীয় ২১৮-ভোটের সংখ্যাগরিষ্ঠতা অর্জনের বিষয়ে এখনো তিনি পুরোপুরি নিশ্চিত নন।

ভোটের তৃতীয় রাউন্ডে, ২০ জন ভিন্নমতাবলম্বী রিপাবলিকান প্রার্থী জর্ডানের পক্ষে ভোট দিয়েছেন, যদিও তিনি নিজেই ম্যাকার্থিকে নতুন দুই বছরের হাউজ অধিবেশনে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান ককাসের নেতৃত্ব দেওয়ার জন্য তার পছন্দের প্রার্থী হিসাবে মনোনীত করেছিলেন।

অন্যদিকে, ২১২ জন ডেমক্র্যাট সদস্যের সকলেই নিউইয়র্কের ডেমোক্র্যাটিক প্রতিনিধি হেকিম জেফ্রিসের পক্ষে স্পিকারশিপের জন্য ভোট দিয়েছেন, যদিও তার জেতার কোন সম্ভাবনা নেই। কারণ কোন রিপাবলিকান তাকে ভোট দেওয়ার পরিকল্পনা করেননি। সর্বসাম্প্রতিক ব্যালটে, ২০২ জন রিপাবলিকান ম্যাকার্থিকে ভোট দিয়েছেন, যা তার জয়ের জন্য প্রয়োজনীয় ২১৮টি ভোটের মধ্যে ১৬টি কম।

একজন কট্টর রক্ষণশীল নেতা হিসেবে পরিচিত ম্যাকার্থি, গত নভেম্বরে অনুষ্ঠিত হাউজ রিপাবলিকান ককাসে ১৮৮টি ভোট পেয়েছিলেন। তারপর থেকে স্পিকারশিপের জন্য ২১৮টি ভোটের সংখ্যাগরিষ্ঠতা অর্জনের লক্ষ্যে বহু প্রচেষ্টায় আরও কিছু সমর্থন অর্জন করতে সক্ষম হন।

কিন্তু হাউজ রিপাবলিকানদের পাঁচ বা তার বেশি সদস্যের একটি অতি-ডানপন্থি গোষ্ঠী স্পিকারশিপের জন্য ম্যাকার্থির প্রার্থিতার বিরোধিতা করে আসছেন। তাদের ধারণা, তিনি রক্ষণশীলদের জন্য যথেষ্ট নিবেদিত প্রাণ নন।

গত কয়েক সপ্তাহ ধরে, ম্যাকার্থি রিপাবলিকানদের প্রতিনিধিদের সমর্থন নিশ্চিত করার চেষ্টা করতে তাদের কাছে অসংখ্যবার ধরনা দিয়েছেন।

কিন্তু দীর্ঘ রোল কল ভোটগুলি উন্মোচিত হওয়ার সাথে সাথে এটি স্পষ্ট হয়ে ওঠে যে ম্যাকার্থির সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য পর্যাপ্ত ভোট ছিল না।

প্রতিনিধিরা তাদের দুই বছরের মেয়াদের জন্য অফিসে শপথ নেওয়ার আগেই হাউজ স্পিকার নির্বাচন করা হয়। আইন প্রণেতারা চেম্বারের মেঝে থেকে হাউজ স্পিকারের জন্য তাদের পছন্দের নামটি ডেকেছেন এবং একই দৃশ্য ভোটের চতুর্থ রাউন্ডে এবং সম্ভবত এর পরেও দেখা যাবে।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে