বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

ভয়ঙ্কর যুদ্ধে বাখমুতে ২০,০০০ ওয়াগনার যোদ্ধা নিহত হয়

যাযাদি ডেস্ক
  ২৫ মে ২০২৩, ১৪:৫৪
ভয়ঙ্কর যুদ্ধে বাখমুতে ২০,০০০ ওয়াগনার যোদ্ধা নিহত হয়

যুদ্ধে হাজার সৈন্য নিহত হবার খবর এক পক্ষ অন্যপক্ষকে ঘায়ের উদ্যোশে প্রচার করে থাকে। তবে ইউক্রেনের বাখমুত দখলে রাশিয়া এবং ইউক্রেনের কত সৈন্য মারা গেছে তার সঠিক হিসাব এখন জানা সম্ভব না। তবে ইউক্রেনের বাখমুত দখল করতে গিয়ে ২০ হাজার ওয়াগনার যোদ্ধা নিহত হন। রাশিয়ার এ ভাড়াটে সেনা সংগঠনের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন এই তথ্য দিয়েছেন।

জানা যায়, পূর্ব ইউক্রেনের শহর বাখমুত নিয়ন্ত্রণের জন্য মাসব্যাপী ভয়ঙ্কর যুদ্ধে লিপ্ত হয় রুশ ও ইউক্রেনীয় যোদ্ধারা। ওই সময় উভয় পক্ষের অসংখ্য সেনা প্রাণ হারান।

এ বিষয়ে ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেন, ইউক্রেনে রাশিয়ার হয়ে যুদ্ধ করার জন্য ওয়াগনার বিভিন্ন রুশ কারাগারের ৫০ হাজার বন্দীকে নিয়োগ করেছিল। তাদের মধ্যে প্রায় ২০ শতাংশ নিহত হয়েছে। এছাড়া শুধুমাত্র বাখমুত শহর নিয়ন্ত্রণের জন্য চলা যুদ্ধে ২০ হাজার ওয়াগনার যোদ্ধা নিহত হন।

বুধবার প্রিগোজিন তার টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা একটি ভিডিও সাক্ষাত্কারে রাশিয়ান রাজনৈতিক বিশ্লেষক কনস্ট্যান্টিন ডলগভকে বলেছিলেন, বাখমুত শহরের জন্য চলা যুদ্ধে তার চুক্তিবদ্ধ সৈন্যদের একটি বিশাল অংশ মারা গেছেন

সম্প্রতি ওয়াগনার যোদ্ধারা ও রাশিয়ান সামরিক বাহিনী দাবি করেছে যে তারা বাখমুত শহরের নিয়ন্ত্রণ নিয়েছে। এ দীর্ঘস্থায়ী যুদ্ধের কারণে শহরটি ধ্বংস হয়ে গেছে।

এদিকে বাখমুত জয়ের পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার সশস্ত্র বাহিনীকে অভিনন্দন জানিয়েছেন। কিন্তু, ইউক্রেন বলছে যে তাদের বাহিনী ওই শহরের দখলের জন্য এখনও লড়াই চালিয়ে যাচ্ছে। সূত্র : আল-জাজিরা

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়