সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

আবারও বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক

যাযাদি ডেস্ক
  ০১ জুন ২০২৩, ১১:৪১
আবারও বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক

চীন সফরের সময় দারুণ এক সুখবর পেয়েছেন বৈদ্যুতিক গাড়ির নির্মাতা প্রতিষ্ঠান টেসলা মোটরসের প্রধান নির্বাহী ইলন মাস্ক। ফরাসি ধনকুবের বার্নার্ড আরনল্টেকে টপকে আবারও বিশ্বের সেরা ধনীদের তালিকার শীর্ষে ওঠে এসেছেন তিনি।

বুধবার (৩১ মে) ৭৪ বছর বয়সী ফরাসি ধনকুবের বার্নার্ড আরনল্টের প্রসাধনী পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এলভিএমএইচের শেয়ারের মূল্য ২ দশমিক ৬ শতাংশ কমে যাওয়ার পরই আরনল্টকে পেছনে ফেলে ইলন মাস্ক শীর্ষে ওঠে আসেন।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইনডেক্সে এ তথ্য দেওয়া হয়েছে।

শীর্ষস্থান নিয়ে এ বছর ইলন মাস্ক এবং বার্নার্ড আরনল্টের মধ্যে বেশ ভালোই লড়াই হয়। দীর্ঘ সময় ধনীদের তালিকার শীর্ষে থাকা মাস্ককে গত বছরের ডিসেম্বরে প্রথমবারের মতো দ্বিতীয়স্থানে নামিয়ে দেন আরনল্ট।

১৯৭১ সালে দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ায় ইলন মাস্কের জন্ম। তার বাবা ছিলেন একজন প্রথিতযশা প্রকৌশলী। মা ছিলেন জনপ্রিয় কানাডিয়ান মডেল। আজ যে খ্যাতি, যে প্রতিপত্তি ইলনের, তার ভিত তৈরি হয়েছে সেই শৈশবেই।

বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতির কারণে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো সমস্যায় পড়লেও বিলাসী পণ্যে মানুষের আগ্রহ কমেনি। আরনল্টের প্রতিষ্ঠিত এলভিএমএইচের অধীনে বিলাসী কোম্পানির বিক্রি ভালো থাকায় তার সম্পদও বেড়েছিল। কিন্তু অর্থনৈতিক প্রবৃদ্ধি ধীরগতি হওয়ায় এখন বিলাসী পণ্যের ওপর মানুষের আগ্রহ কমে যায়। বিশেষ করে চীনে অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকটাই কম।

আরনল্টের এলভিএমএইচের শেয়ার গত এপ্রিল থেকে প্রায় ১০ শতাংশ কমে। আরনল্টকে এমনও দিন দেখতে হয়েছে— যেদিন মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে তার মোট সম্পত্তি থেকে ১১ বিলিয়ন ডলার উধাও হয়ে গেছে।

অপরদিকে এ বছর এখন পর্যন্ত মাস্কের সম্পত্তির পরিমাণ বেড়েছে ৫৫ দশমিক ৩ বিলিয়ন ডলার। মূলত যুক্তরাষ্ট্রের অস্টিনে অবস্থিত টেসলার কারণেই তার সম্পদ বেড়েছে।

বর্তমানে মাস্কের সম্পদের পরিমাণ হলো ১৯২ দশমিক ৩ বিলিয়ন ডলার। অপরদিকে আরনল্টের আছে ১৮৬ দশমিক ৬ বিলিয়ন ডলারের সম্পদ।

সূত্র: ব্লুমবার্গ

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে