বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

বিমান বিধ্বস্ত হয়ে অ্যামাজনে ৪ শিশু, ৪০ দিন পর জীবিত উদ্ধার

যাযাদি ডেস্ক
  ১০ জুন ২০২৩, ১০:৫৫
বিমান বিধ্বস্ত হয়ে অ্যামাজনে ৪ শিশু, ৪০ দিন পর জীবিত উদ্ধার

গভীর আমাজন জঙ্গলে মে মাসের ১ তারিখ অর্থাৎ এক মাসেরও বেশি সময় আগে বিধ্বস্ত হয়েছিলো কলম্বিয়ার একটি প্লেন। ওই দুর্ঘটনায় প্রাণ হারান প্রাপ্তবয়স্ক তিন আরোহী। কিন্তু অলৌকিকভাবে বেঁচে যায় চার শিশু।

অবশেষে দুর্ঘটনার ৪০ দিন পরে জীবিত এবং অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে চারজনকেই, যাদের মধ্যে একজনের বয়স মাত্র এক বছর।

চার শিশুকে জীবিত উদ্ধারের ঘটনা এক টুইটে জানিয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো। তিনি লিখেন, ‘আমাদের পুরো দেশের জন্য আনন্দজনক খবর রয়েছে। আমাজন জঙ্গল থেকে চার শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। ৪০ দিন আগে উড়োজাহাজ দুর্ঘটনার পর থেকে ক্ষুদ্র জাতিসত্তার এই চার শিশু নিখোঁজ ছিল।‘

শনিবার এক প্রতিবেদনে এ খবর জানায় কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

টুইটে গুস্তাভো পেত্রো উদ্ধার কার্যক্রমের ছবি পোস্ট করেন যেখানে কলম্বিয়ার সেনাবাহিনী ও স্থানীয় ক্ষুদ্র জাতিসত্তার লোকজনকে উদ্ধারকাজে অংশ নিতে দেখা যায়।

গত ১ মে আমাজনের গভীর জঙ্গলে বিধ্বস্ত হয় কলম্বিয়ান প্লেনটি। এতে প্রাপ্তবয়স্ক তিন আরোহী নিহত হন এবং নিখোঁজ হয় চার শিশু। ওই শিশুদের মধ্যে একজনের বয়স মাত্র এক বছর। অন্য তিনজনের বয়স ৯ বছর, ৪ বছর ও ১৩ বছর।

দুর্ঘটনার পর নিখোঁজ শিশুদের উদ্ধারে প্রশিক্ষিত কুকুরসহ শতাধিক সৈন্য পাঠানো হয়েছিল জঙ্গলে। উদ্ধারকারীদের বিশ্বাস ছিল, দুর্ঘটনার পর থেকে দক্ষিণ ক্যাকুয়েটা বিভাগের জঙ্গলে ঘুরে বেড়াচ্ছিল তারা।

এর আগে গত ১৭ মে এক টুইটে কলম্বিয়ান প্রেসিডেন্ট ওই চার শিশুকে জীবিত উদ্ধারের কথা জানালেও পরে সেই টুইট তিনি ডিলিট করে দেন এবং জানান, শিশুদের উদ্ধারের বিষয়টি ‘অনিশ্চিত’।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে