শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০
walton

৭.৬ মাত্রার ভূমিকম্পে কাঁপল ফিলিপাইন, সুনামি সতর্কতা জারি

যাযাদি ডেস্ক
  ০৩ ডিসেম্বর ২০২৩, ১১:৩৭

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় মিন্দানাও দ্বীপে রিখটার স্কেলে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হেনেছে। ভূকম্পনের পর কেন্দ্রস্থলের আশেপাশের এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে। খবর ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের।

শনিবার (০২ ডিসেম্বর) স্থানীয় সময় রাত ৮টা ৩৭ মিনিটে ভ‚কম্পনে কেঁপে ওঠে মিন্দানাও ও এর আশেপাশের এলাকা বলে জানিয়েছে দেশটির সিসমোলজি সংস্থা।

রয়টার্স জানিয়েছে, মার্কিনভূ-তাত্ত্বিক জরিপসংস্থা ইউএসজিএস বলছে, ভূমিকম্পের পর কেন্দ্রস্থলের আশেপাশের এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

ইউএসজিএস বলছে, শনিবার ফিলিপাইনের মিন্দানাও দ্বীপে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পের উৎপত্তি হয়েছে ভূপৃষ্ঠ থেকে ৩২ দশমিক ৮ কিলোমিটার গভীরে। তবে এখন পর্যন্ত কোনও হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

অন্যদিকে, ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র (ইএমএসসি) বলছে, মিন্দানাওয়ে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৬। ভূপৃষ্ঠ থেকে ৬৩ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন সক্রিয় প্যাসিফিক রিং অব ফায়ারে অবস্থিত হওয়ার কারণে নিয়মিতই দেশটিতে ভূমিকম্প আঘাত হানে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে