শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

কারাগারে রাশিয়ার বিরোধী নেতা নাভালনির মৃত্যু

যাযাদি ডেস্ক
  ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০৮
আপডেট  : ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:২২
কারাগারে রাশিয়ার বিরোধী নেতা নাভালনির মৃত্যু

রাশিয়ায় বিরোধীদলীয় নেতা ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সি নাভালনি মারা গেছেন। কারাগারে তার মৃত্যু হয়েছে বলে রুশ কর্তৃপক্ষ আজ (শুক্রবার) জানিয়েছে।

রুশ সংবাদমাধ্যম স্পুতনিক জানায়, কারাগারে হঠাৎ নাভালনি অসুস্থ বোধ করেন এবং জ্ঞান হারিয়ে ফেলেন। এরপর তাকে সুস্থ করার সব চেষ্টা করা হলেও তাতে কোনো ফল আসেনি।

অ্যালেক্সি নাভালনিকে সাইবেরিয়ার একটি কারাগারে (ইয়ামালিয়ার ৩ নম্বর পেনাল কলোনি) বন্দি করে রাখা হয়েছিল। সেখানেই তার মৃত্যু হয়।

তার মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে বলে স্থানীয় কারা কর্তৃপক্ষের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়। এ বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, নাভালনির মৃত্যু কীভাবে হয়েছে তা বের করবেন চিকিৎসকেরা।

নাভালনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত। পুতিনের প্রতিদ্বন্দ্বী ও মনে করা হতো তাকে। ২০২১ সাল থেকে তিনি কারাবন্দি।

উগ্রপন্থায় উসকানি ও অর্থায়ন এবং একটি উগ্রপন্থি সংগঠন প্রতিষ্ঠার দায়ে নাভালনিকে ২০২৩ সালের আগস্টে ১৯ বছরের কারাদণ্ড দেয় রাশিয়ার আদালত। এরই মধ্যে তিনি প্রতারণা ও অন্যান্য অভিযোগের দায়ে সাড়ে ১১ বছর কারাভোগ করেছেন। যদিও তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছিলেন নাভালনি।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে