শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
walton

পবিত্র কাবা রমজানে লাখ লাখ মুসল্লিকে স্বাগত জানাতে প্রস্তুত

যাযাদি ডেস্ক
  ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪৭
ফাইল ছবি

আসছে মাহে রমজান। আর এই রমজানে সারা বিশ্ব থেকে লাখ লাখ মুসলিম পবিত্র কাবায় ভিড় করবেন। বিশেষ করে শবে কদরের রাতে ২০/২৫ লাখ মুসল্লি সমবেত হতে পারেন। সে হিসাবে প্রস্তুতি নিচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

পবিত্র মক্কা নগরীর নগর কর্তৃপক্ষ জানিয়েছে, আসন্ন রমজানে মুসল্লিদের স্বাগত জানাতে প্রস্তুত করা হয়েছে পবিত্র কাবা শরীফ। মুসল্লিদের সেবা প্রদানের জন্য বিপুল সংখ্যক কর্মী ও আধুনিক যন্ত্রপাতি জড়ো করা হয়েছে।

মক্কার মেয়রের মুখপাত্র ওসামা জায়তুনি জানিয়েছেন, বছরের অন্য সময়ের তুলনায় রমজানে বেশি মানুষ মক্কাতে আসেন। ফলে এই সময়ে সেবার পরিমাণ বহুলাংশে বাড়াতে হয় তাদের।

তিনি সৌদির সংবাদমাধ্যম আল এখবারিয়াকে বলেছেন, মুসল্লিদের এই ভীড়ের সঙ্গে খাপ খাইয়ে নিতে এবং পর্যাপ্ত সেবা— পরিষ্কার পরিচ্ছন্নতা, ময়লা অপসারণ— নিশ্চিতে একটি বিস্তারিত পরিকল্পনা সাজানো হয়েছে।

তিনি আরও বলেছেন, “এই পরিকল্পনায় রয়েছে রেস্তোরাঁ এবং দোকানগুলো মনিটরিং এবং খাদ্যের গুণগত মান নিশ্চিত করা। এছাড়া রয়েছে সড়ক, সেতু এবং টানেল পরিষ্কার এবং রক্ষণাবেক্ষণের বিষয়টি।”

সৌদির পবিত্র রাজধানী হিসেবে পরিচিতি মক্কায় রয়েছে ১৮ হাজার ছোট-বড় সড়ক, ৫৮টি টানেল এবং ৭০টি সেতুর বিস্তৃত নেটওয়ার্ক।

বছরের অন্যান্য মাসগুলোর তুলনায় পবিত্র রমজানেই সবচেয়ে বেশি মানুষ উমরাহ পালন করে থাকেন।

রমজান মাসে মুসল্লিরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সব ধরনের পানাহার থেকে বিরত থাকেন। চাঁদ দেখা সাপেক্ষে এ বছর মধ্যপ্রাচ্যে ১১ মার্চ থেকে পবিত্র রমজান মাস শুরু হতে পারে।

মক্কায় উমরাহ শেষে সাধারণ মানুষ মদিনা শহরে যান। সেখানে মসজিদে নববীতে নামাজ আদায় করেন তারা। এছাড়া ইসলামের অন্যান্য ঐতিহাসিক স্থানগুলোও ঘুরে দেখেন তারা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে