শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

যে কারণে সবুজ হয়ে উঠেছে আমিরাতের পাহাড়, মরুভূমি

যাযাদি ডেস্ক
  ২৭ মার্চ ২০২৪, ১৪:০৮
ছবি-সংগৃহিত

বদলে যাচ্ছে পৃথিবীর প্রকৃতি। বলা যায় মানুষ বদলে ফেলছে। জলবায়ু পরিবর্তনের কারণে যখন পৃথিবী পুড়ছে তখন মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত কৃত্রিম উপায় সে দেশের পাহাড় ও মরুভূমিতে সবুজ বনায়ন করছে। আকাশ থেকে কৃত্রিম উপায় বৃষ্টি নামাচ্ছে। এসব কিসের ইঙ্গিত। এতে করে মহা বিপর্যয় দেখা দিতে পারে বলে বিজ্ঞানীরা মনে করছেন।

সংযুক্ত আরব আমিরাতে বেশ কয়েক দিন ধরে বিরতিহীন বৃষ্টিপাতের পর সাধারণত শুষ্ক ভূমিগুলোর অত্যাশ্চর্য পরিবর্তন দেখা গেছে। এই অঞ্চলের পাহার মরুভূমিতে সাধারণত খুব কমই সবুজ দেখা যায়। কিন্তু এখন সেটির ব্যাপক পরিবর্তন হয়েছে। চারদিকে সবুজের চাদরে ঢেকে গেছে।

খালিজ টাইমসের খবরে বলা হয়েছে, ধূসর এবং শুষ্ক ভূখণ্ডটি এখন একটি সতেজ সবুজ গালিচা দিয়ে আচ্ছাদিত। যেখানে শুধু বিস্তৃত শুকনো জমি ছিল, সেখানে এখন অন্যরূপ। স্থানীয় বাসিন্দারা সবুজের চাদরে আনন্দিত।

রাস আল খাইমার আল হুওয়াইলাত পর্বতগুলো সবুজে আচ্ছাদিত, যখন রাস্তার সারিবদ্ধ গাফ গাছগুলো সবুজের আরও গভীর, সমৃদ্ধ ছায়া গ্রহণ করেছে।

আরব আমিরাতের আবহাওয়া-সম্পর্কিত সামাজিক যোগাযোগ মাধ্যমের একাউন্টে পোস্ট করা ভিডিওগুলোতে দেখা গেছে, আল ফায়া এবং মলেইহা, শারজার কেন্দ্রীয় অঞ্চল টানা কয়েক দিনের বৃষ্টির পরে জীবন্ত হয়ে উঠছে।

সংযুক্ত আরব আমিরাতের আবহাওয়া দফতর আরও কয়েকদিন বিক্ষিপ্ত বৃষ্টি ও শক্তিশালী বাতাসের পূর্বাভাস দিয়েছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে