রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

নিন্দা জানায়নি সৌদি, চীন-রাশিয়া, জরুরী বৈঠকে জাতিসংঘ

যাযাদি ডেস্ক
  ১৪ এপ্রিল ২০২৪, ১২:০৮
ছবি সংগৃহিত

দখলদার ইসরাইলের ওপর ইরানের হামলার নিন্দা জানায়নি সৌদি আরব, চীন ও রাশিয়া। এদিকে জরুরি বৈঠকে বসছে জাতিসংঘ। হামলার পর ইরানের হাজার হাজার জনতা রাস্তায় নেমে আসে ইসরাইল বিরোধী স্লোগান দেন তারা। অন্যদিকে লেবানন, জর্দান ও ইরাকের আকাশ সীমায় সব ধরণের বিমান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

ইরান-ইসরায়েল উত্তেজনা নিয়ে জরুরি বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ইসরায়েলের অনুরোধে তারা এই বৈঠকে বসছে। বাংলাদেশ সময় আগামীকাল সোমবার দুপুর ২টার দিকে এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

রবিবার ভোর রাতে সরাসরি ইসরায়েলের ওপর এই হামলা শুরু করে ইরান। নজিরবিহীন এ হামলায় ইসরায়েলজুড়ে ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটছে। জেরুজালেম ও তেলআবিবসহ পুরো ইসরায়েলজুড়ে বাজছে বিমান হামলার সাইরেন।

জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত নিরাপত্তা পরিষদের সভাপতি ভেনেসা ফ্রেজিয়ারকে লেখা চিঠিতে বলেন, ইরানের এই হামলা আন্তর্জাতিক শান্তি ও স্থিতিশীলতার জন্য জচরম হুমকি।

গাজা উপত্যকায় হামাস, ইয়েমেনের হুথি ও লেবাননের হিজবুল্লাহকে সমর্থন দিয়ে ইরান আন্তর্জাতিক শান্তি বিনষ্ট করেছে বলেও অভিযোগ করেছে ইসরায়েল।

অন্যদিকে ফ্রেজিয়ারকে লেখা এক চিঠিতে ইরান জানায়, `তারা আত্মরক্ষার জন্য এই হামলা চালিয়েছে। জাতিসংঘ সনদের ৫১ নং অনুচ্ছেদ অনুযায়ী তাদের হামলা বৈধ। ইসরায়েলের সামরিক আগ্রাসনের প্রতিবাদ হিসেবে তারা এই হামলা চালিয়েছে।

সবাইকে সংযত থাকার আহ্বান জানালেও ইরানের হামলার নিন্দা জানায়নি চীন, রাশিয়া ও সৌদি আরব। রোববার দেয়া এক বিবৃতিতে তারা বলেছে, বর্তমান অস্থিরতায় তারা গভীরভাবে উদ্বিগ্ন। একই সাথে তারা সব পক্ষকে বিরত থাকার আহ্বান জানায়।

উল্লেখ্য, ইরানের সঙ্গে ঘনিষ্ঠ কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক আছে চীন, রাশিয়া ও সৌদি আরবের সঙ্গে। সিরিয়ায় ইরানের কন্সুলেটে হামলার পর ইরানকে প্রতিশোধ না নিতে উদ্বুদ্ধ করতে বেইজিংয়ের প্রতি আহ্বান জানায় যুক্তরাষ্ট্র।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে