শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ভারতীয় কাশ্মিরে বিমানবাহিনীর গাড়িতে হামলা, হতাহত ৫

যাযাদি ডেস্ক
  ০৫ মে ২০২৪, ০৯:২৪
ছবি-সংগৃহিত

পৃথিবীর অন্যতম দৃষ্টিনন্দন অঞ্চল কাশ্মির ৩ দেশে অবস্থিত। একটি অংশ চীনে, একটি অংশ পাকিস্তানে। আর অন্য একটি অংশ ভারতে। পাকিস্তানের অংশকে বলা হয় আজাদ কাশ্মির। ভারতীয় অংশে স্বাধীনতার জন্য আন্দোলন চলছে দীর্ঘ সময় ধরে।

এদিকে ভারত-নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মিরের পুঞ্চে ভারতীয় বিমানবাহিনীর গাড়িতে হামলা এক সৈন্য নিহত হয়েছে। শনিবারের হামলায় গুরুতর জখম হয়েছিলেন তিনি।

হাসপাতালে চিকিৎসা চলাকালীন তার মৃত্যু হয়। বিমানবাহিনীর আরো চার জওয়ান ওই হামলায় জখম হয়েছেন। তাদের চিকিৎসা চলছে। তাদের মধ্যে আরো একজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

পুঞ্চের সুরানকোটে এলাকার সানাই গ্রামে শনিবার ভারতীয় বিমানবাহিনীর গাড়ি লক্ষ্য করে হামলা চালায় বন্দুকধারীরা। গাড়ির সামনের কাচ লক্ষ্য করে আচমকা ছুটে আসে ঝাঁকে ঝাঁকে গুলি। ভারতীয় বিমানবাহিনীর জওয়ানেরাও পাল্টা গুলি করেন। তবে এই গোলাগুলিতে জখম হন তাদের পাঁচজন। প্রত্যেকেরই শরীরে এক বা একাধিক গুলি লেগেছে। তাদের উদ্ধার করে হেলিকপ্টারে নিয়ে যাওয়া হয় উধমপুর সেনাবাহিনীর হাসপাতালে। সেখানে এক জওয়ানের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিমানবাহিনী।

গতকাল শনিবার হামলার পর থেকেই ওই এলাকায় তৎপর হয়ে উঠেছে নিরাপত্তাবাহিনী। স্থানীয় রাষ্ট্রীয় রাইফেলস ইউনিটের পক্ষ থেকে হামলার পরপরই শুরু করা হয় তল্লাশি। বন্দুকধারীদের ঘাঁটি খুঁজতে পথে নামেন নিরাপত্তারক্ষীরা। জম্মু ও কাশ্মির পুলিশ এবং ভারতীয় সেনাবাহিনীর যৌথ তল্লাশি অভিযান চলছে।

পুঞ্চ এলাকায় নিরাপত্তাবাহিনীর গাড়ি লক্ষ্য করে হামলা চলতি বছরে এই প্রথম। গত বছর যদিও এই ধরনের হামলা একাধিকবার হয়েছিল। জানা গিয়েছে, পুঞ্চে কাজ সেরে বিমানবাহিনীর সদস্যরা ঘাঁটিতে ফিরছিল জওয়ানদের ওই গাড়ি। ফেরার পথেই এই হামলা হয়। মনে করা হচ্ছে, পরিকল্পিতভাবে হামলা চালানো হয়েছে। সূত্র : আনন্দবাজার পত্রিকা

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে