বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পুরো রমজান জুড়ে বাংলাসহ ১০ ভাষায় অনুষ্ঠান সম্প্রচার

যাযাদি ডেস্ক
  ২০ মার্চ ২০২৩, ১৩:০৬

আরবী, ইংরেজি, ফ্রেঞ্চ, উর্দু, ফারসি, মালাই, তার্কিশ, চায়নিজ, বাংলা, হাউসা ও রুশ ভাষায় অনুষ্ঠান প্রচার করা হবে।

জানা যায় পবিত্র রমজানে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পরিষদ ১১টি ভাষায় বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচারের আয়োজন করেছে। পরিষদের ভাষা ও অনুবাদ বিভাগের আন্ডার সেক্রেটারি আহমেদ বিন আবদুল আজিজ আল-হামিদি জানিয়েছেন, পবিত্র রমজানের মর্যাদা ও ইসলামের সুমহান বার্তা সারা বিশ্বে পৌঁছে দিতে আরবী, বাংলাসহ ১১টি ভাষায় এসব অনুষ্ঠান সম্প্রচার করা হবে।

আরবী ছাড়াও যেসব ভাষায় আলোচনা অনুবাদ সম্প্রচার করা হবে তা হলো— ইংরেজি, ফ্রেঞ্চ, উর্দু, ফারসি, মালাই, তার্কিশ, চায়নিজ, বাংলা, হাউসা ও রুশ।

জেনারেল প্রেসিডেন্সির এই কর্মকর্তা জানান, প্রতিদিন ২০ মিনিট করে নবীজি (স.)-এর জীবনী, হাদিস থেকে শিক্ষা ও রমজানের শেষ ১০ দিনের মর্যাদাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। ধারাবাহিক এই অনুষ্ঠান বিশ্বের ১০টি ভাষায় অনুবাদ করে এফএম রেডিও ও জেনারেল প্রেসিডেন্সির ডিজিটাল প্ল্যাটফর্ম মানারাতুল হারামাইনে সম্প্রচার করা হবে।

আহমেদ আল-হামিদি আরো জানান, মূলত বিশ্বের অনারব মুসলিমদের কাছে হারামাইনের বার্তা পৌঁছে দিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। উদ্দেশ্য হলো— আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে মুসলিমদের ধর্মীয় জ্ঞানকে সমৃদ্ধ করা এবং ইসলামবিষয়ক আলোচনা প্রচার করা।

জুমার খুতবা এবং হজের সময় আরাফা প্রাঙ্গণে প্রদত্ত খুতবাও এসব ভাষায় অনুবাদ করে সরাসরি সম্প্রচার করা হয়। শ্রবণপ্রতিবন্ধীদের জন্যও ইশারা ভাষায় অনুবাদের ব্যবস্থা রয়েছে। সূত্র: হারামাইন ওয়েবসাইট

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে