শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০
walton

জ্যোতির্বিজ্ঞানীদের মতে রমজান ও ঈদ কবে?

যাযাদি ডেস্ক
  ০৫ ডিসেম্বর ২০২৩, ১০:০৪

রমজান মাস শুরু হলেই মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উৎসব শুরু হয়। প্রতিবারের মতো এবারও তারা সেই প্রস্তুতি নিচ্ছে। রমজান নিয়ে সবচেয়ে আগ্রহ বেশি থাকে মুসলিমদের। কারণ কোরআনের ভাষায় এই মাসকে সবচেয়ে ইবাদতের জন্য উত্তম মাস বলা হয়েছে। তাই কোনআন নাজিলের মাসে তারা ইবাদতের জন্য উন্মুক হয়ে থাকেন। কবে রমজান শুরু হবে সেই আগ্রহ থাকে সব মুসলিমের।

এদিকে ২০২৪ সালে পবিত্র রমজান মাস কবে থেকে শুরু হতে পারে এবং ঈদুল ফিতর কবে অনুষ্ঠিত হতে পারে সে বিষয়ে সম্ভাব্য তারিখ প্রকাশ করেছেন সংযুক্ত আরব আমিরাতের জ্যোতির্বিজ্ঞানীরা। এমিরেটস অ্যাস্ট্রোনমি সোসাইটি গবেষণা করে ইসলামিক হিজরি ক্যালেন্ডার অনুসারে এসব তারিখ প্রকাশ করেছেন।

এমিরেটস অ্যাস্ট্রোনমি সোসাইটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ান জানিয়েছেন, ২০২৪ সালের মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে পবিত্র রমজান মাস শুরু হবে বলে আশা করা হচ্ছে। এছাড়া ঈদুল ফিতর ১০ এপ্রিল অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। খবর খালিজ টাইমসের

এমিরেটস অ্যাস্ট্রোনমি সোসাইটি জানিয়েছে, এটা তাদের গবেষণা। তবে আসল তারিখ নির্ধারিত হবে চাঁদ দেখার ওপর ভিত্তি করে। সাধারণত আরবি মাস ২৯ ও ৩০ দিনের হয়ে থাকে।

পবিত্র রমজানে সুবহে সাদেক থেকে সন্ধ্যা পর্যন্ত সব ধরনের পানাহার থেকে বিরত থেকে রোজা পালন করেন মুসলিমরা। বছরের মধ্যে সবচেয়ে পবিত্র মাস হলো রমজান।

রমজান উপলক্ষে মুসলিমরা সারাবছর প্রস্তুতি নেন। এই সময় মুসলিম দেশগুলো অফিস, স্কুলসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মঘণ্টা শিথিল করে। বিশ্বজুড়ে আনন্দ ও রহমত নিয়ে আসে রমজান।

রমজান মাস শেষ হলেই আসে শাওয়াল। এই মাসের প্রথম দিন উদযাপিত হয় ঈদুল ফিতর। দান, জাকাত, নামাজ ও আত্মীয়দের সঙ্গে খাবার খাওয়াসহ নানা রকম আনন্দ উৎসবে ঈদ পালন করেন মুসলিমরা।

উল্লেখ্য, গত বছর রমজান ও ঈদের কয়েকমাস আগে সৌদি ও আমিরাতের জ্যোতির্বিজ্ঞানীরা যে পূর্বাভাস দিয়েছিলেন সেটি পুরোপুরি মিলে গিয়েছিল। এবারও এটি মিলে যেতে পারে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে