শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

শবে কদরের রাতে মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল

যাযাদি ডেস্ক
  ০৬ এপ্রিল ২০২৪, ২৩:১৫
আপডেট  : ০৬ এপ্রিল ২০২৪, ২৩:২১
ছবি-যায়যায়দিন

মুমিন মুসলিমদের কাছে বছরের সবচেয়ে মর্যাদার রাত হচ্ছে সবে কদরের রাত। এই রাতে আল্লাহ তায়ালা নাজিল করেন পবিত্র কুরআন। তাই এই রাতকে হাজার বছরের চেয়ে শ্রেষ্ঠ রাত হিসেবে উল্লেখ করা হয়েছে। তবে এই রাতে ব্যাপারে বলা হয়েছে রমজানের শেষ দশকের বেজোড় রাতে শবে কদর তালাশ করতে। সারাদেশে পালিত হচ্ছে পবিত্র লাইলাতুল কদর।

২৬ রমজান দিবাগত রাতটি আমাদের দেশে শবে কদর হিসেবে পালিত হয়ে থাকে। হাদিসের ভাষ্য অনুযায়ী, রমজানের শেষ দশকের যেকোনো বিজোড় রাতে শবে কদর। তবে ২৬ রমজান দিবাগত রাতটি লাইলাতুল কদর হওয়ার ব্যাপারে ইসলামি পণ্ডিতদের বড় অংশের মত পাওয়া যায়। শবে কদর উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ রাজধানী প্রায় প্রতিটি মসজিদেই মুসল্লিদের ঢল নামে।

এছাড়া সারাদেশের মসজিদগুলোতেই এইক দৃশ্য দেখা যায়। এশার আজানের আগ থেকেই মুসল্লিরা মসজিদে আসতে শুরু করেন। বেশির ভাগ মসজিদ কানায় কানায় ভরে যায়। আর এই রাতেই সব মসজিদে একসঙ্গে তারাবির নামাজের কোরআন খতম করা হয়।

এদিন অনেক মুমিন মুসল্লি কান্নায় ভেঙ্গে পড়েন। কারন রমজান বিদায় নিচ্ছে। এতে মুসল্লিদের মন খারাপ। পবিত্র রমজানে যেসব মসজিদে খতমে তারাবি হচ্ছে সেগুলোতে আজ কোরআনে পাকের খতম সম্পন্ন হয়। এরপর বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এছাড়া এই রাতটি মুসল্লিরা নফল ইবাদতের মধ্য দিয়ে কাটিয়ে থাকেন।

কোরআনে কারিমে আল্লাহ তায়ালা লাইলাতুল কদরকে অনন্য মর্যাদা দিয়েছেন। হাজার মাসের ইবাদতের চেয়েও এই রাতের ইবাদত উত্তম। এই রাতে করুণাময় আল্লাহর অশেষ রহমত ও নেয়ামত বর্ষিত হয়। এজন্য পবিত্র এই রাতে ধর্মপ্রাণ মুসলমানরা সর্বশক্তিমান মহান আল্লাহর নৈকট্য লাভের আশায় ইবাদত-বন্দেগি করে থাকেন। পবিত্র রমজান মাসের লাইলাতুল কদরে পবিত্র কোরআন নাজিল হয়। তাই মহান আল্লাহর প্রতি শুকরিয়া আদায়ে ধর্মপ্রাণ মুসলমানরা মসজিদসহ বাসা-বাড়িতে ইবাদত বন্দেগিতে মশগুল।

নফল নামাজ আদায়, পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির-আসকার, দোয়া ও মোনাজাতের মধ্য দিয়ে পবিত্র এই শবে কদরের রজনী কাটান সারাদেশের মুসল্লিরা।

এদিকে পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এ উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এবং বাংলাদেশ বেতার ও বেসরকারি রেডিও বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে