​তাফসির আউয়াল বিদেশ যেতে পারবেন

​তাফসির আউয়াল বিদেশ যেতে পারবেন

তিন মাসের মধ্যে দেশে ফিরে আসবেন এবং এফিডেভিট করে হাইকোর্টকে জানাবেন তিনি দেশে ফিরে এসেছেনÑ এই শর্তে হাইকোর্ট তাফসির মোহাম্মদ আউয়ালকে বিদেশ যাওয়ার অনুমতি দিয়েছেন। তাফসির আউয়াল এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ও বিএনপি নেতা আব্দুল আউয়াল মিন্টুর মেজ ছেলে।

বুধবার তাফসির মোহাম্মদ আউয়ালের বিদেশ যাওয়ার ওপর দুদকের নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করে এক আবেদনের ওপর শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে এদিন আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান ও ব্যারিস্টার সাকিব মাহবুব।

অন্যদিকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান।

এর আগে, গত ৩ মে আদালত শুনানিতে বলেছিলেন- কোন দেশে, কোথায়, কতদিন থাকবেন, কবে ফিরবেন, যেখানে থাকবেন সেখানকার ঠিকানা, ইমেইল ও ফোন নম্বরসহ বিস্তারিত তথ্য লিখিতভাবে দুদককে জানাতে তাফসির আউয়ালকে নির্দেশ দেওয়া হয়েছে।

তাফসির মোহাম্মদ আউয়ালের বিদেশ যাওয়ার ওপর গত ২০২০ সালের ৪ অক্টোবরে ইমিগ্রেশনকে চিঠি দিয়ে নিষেধাজ্ঞা জারি করে দুদক। এ অবস্থায় দুদকের ওই নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন তাফসির আউয়াল। রিট আবেদনে তিনি বিদেশ যাওয়ার অনুমতি চান।

এ বিষয়ে শুনানিতে গত ১৬ মার্চ হাইকোর্টের দেওয়া রায়ের আলোকে প্রয়োজনীয় তথ্য দুদকে লিখিতভাবে জানাতে তাফসির আউয়ালকে বলা হয়। একইসঙ্গে তথ্য দেওয়া সাপেক্ষে প্রয়োজনীয় আদেশের জন্য বুধবার (৫ মে) দিন ধার্য করেন আদালত।

তাফসির আউয়ালের আইনজীবী ব্যারিস্টার সাকিব মাহবুব জানান, গত বছরের আগস্ট থেকে দুদক তাফসির আউয়ালের বিরুদ্ধে অনুসন্ধান চালায়। কিন্তু কোনো মামলা রজু করতে পারেনি। তার বিদেশ না যাওয়ার ওপর দুদকের নিষেধাজ্ঞার বিরুদ্ধে কোর্টে তাফসির আউয়াল রিট পিটিশন দায়ের করেন। আদালত শুনানি শেষে তাকে তিন মাসের মধ্যে বিদেশ গমন ও ফিরে আসার পক্ষে অনুমতি দিয়েছে। এছাড়া তাফসির আউয়ালের বিদেশ যাওয়ার নিষেধাজ্ঞার জারি বৈধতা নিয়েও প্রশ্ন উত্থাপিত হয় আদালতে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে