চোখের সমস্যা থেকে বাঁচার উপায়

চোখের সমস্যা থেকে বাঁচার উপায়

আমাদের বেশিরভাগ সময়ে কম্পিউটারে ব্যস্ত থাকতে হয়। তার ওপর করোনা মহামারিতে ঘরে বসেই অফিসের কাজ করতে হচ্ছে। ফলে অনেকেই চোখের সমস্যায় পড়ছেন। এ সমস্যা থেকে বাঁচার কিছু উপায় মেনে বলেছেন চিকিৎসকরা। তারা বলেছেন, এ উপায়গুলো মেনে চললে চোখের সমস্যা থেকে সুরক্ষা পাওয়া যাবে।

পানি খেতে হবে

চিকিৎসকরা বলেন, চোখের সমস্যা থেকে বাঁচার জন্য প্রতিদিন অন্তত ৬ থেকে ৭ গ্লাস পানি খাওয়া জরুরি। এতে একদিকে চোখে সুস্থ থাকবে, অন্যদিকে ডি-হাইড্রেশন থেকেও বেঁচে থাকা যাবে।

ফল ও সবজি খেতে হবে

কম্পিউটারের পর্দায় সবসময় চোখ রাখার জন্য এর ভেতরে থাকা পানির ঘাটতি হয়। বিশেষজ্ঞরা বলেন, এগুলো চোখে পানির ঘাটতি দূর করতে পারে। বিশেষ করে চোখের সমস্যা থেকে বেঁচে থাকতে ভিটামিন সি জাতীয় খাবার যেমন লেবু, আমলকী, করমচা খাওয়া যেতে পারে।

একটানা কাজ করা যাবে না

একটানা কম্পিউটারে কাজ করলে চোখের সমস্যা হতে পারে। তাই মাঝেমধ্যে কাজে বিরতি নেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। অফিসের কাজ করার মাঝে বিরতি নিলে চোখের সমস্যা থেকে সুরক্ষা পাওয়া যায়।

ধূমপান বন্ধ করুন

ধূমপানের কারণেও অনেক সময় চোখের সমস্যা দেখা দেয়। তাই চোখের সমস্যা থেকে সুরক্ষিত থাকতে চাইলে ধূমপান বন্ধ করা উচিত। বিশেষজ্ঞরা বলেন, ধূমপানের মাধ্যমে চোখ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে