রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

যেভাবে বাড়াবেন যোগাযোগ-দক্ষতা

যাযাদি ডেস্ক
  ০৪ মে ২০২৩, ১১:১৮
আপডেট  : ০৪ মে ২০২৩, ১১:২৩
যেভাবে বাড়াবেন যোগাযোগ-দক্ষতা

ব্যক্তিগত, পেশাদারিত্ব, সামাজিক সবক্ষেত্রেই ভালো যোগাযোগ দক্ষতা থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার আত্মবিশ্বাস বিভিন্নভাবে আপনার জন্য সুফল বয়ে আনবে। এর ফলে আপনি আরও শক্তিশালী সম্পর্ক গড়ে তুলতে সক্ষম হবেন এবং লক্ষ্য অর্জনের জন্য অনেকটাই এগিয়ে থাকবেন।

নিজেকে বুঝতে হবে

অন্যকে বুঝতে হলে সবার আগে নিজেকে বুঝতে হবে। কারও সঙ্গে যোগযোগের আগে নিজের দিকে খেয়াল করুন। আপনি কোন জিনিসগুলোতে কীভাবে প্রতিক্রিয়া করেন, তা খেয়াল করুন। আত্ম-সচেতন হলে আত্ম-নিয়ন্ত্রণ করাও সহজ হবে। এতে আপনি মানসিকভাবে আরও স্থিতিশীল হয়ে উঠতে সক্ষম হবেন। ফলে অন্য অনেকের সঙ্গে আপনি ঠান্ডা মাথায় আলাপ চালিয়ে যেতে পারবেন। যোগাযোগ দক্ষতা বৃদ্ধির জন্য এটি খুব জরুরি।

শুনতে হবে পর্যবেক্ষণ ক্ষমতা বাড়াতে হবে

ভালো যোগাযোগের অন্যতম শর্ত হলো পারস্পরিক অংশগ্রহণ। তাই আপনাকে অবশ্যই অন্যরা কী বলছে তা মনোযোগ দিয়ে শুনতে হবে। হয়তো অপরপক্ষ যা বলতে চাচ্ছে তা সব সময় মুখে প্রকাশ নাও করতে পারে, তবে আপনি তাদের কণ্ঠ, অভিব্যক্তি এবং শারীরিক ভাষা থেকে ধারণা পেতে পারেন। মুখে না বলেও মানুষ কীভাবে আচরণ করে, প্রতিক্রিয়া জানায় এবং কথা বলে তা বুঝতে পারলে আপনার পক্ষেও প্রতিক্রিয়া জানানো সহজ হবে।

চোখের দিকে তাকিয়ে কথা বলুন যখন কারও সঙ্গে কথা বলবেন তখন তার চোখের দিকে তাকিয়ে কথা বলুন। আপনি তার চোখের দিকে তাকিয়ে কথা বলছেন এর অর্থ হলো, তার কথা মন দিয়ে শুনছেন। এতে তিনি যে আপনার কাছে গুরুত্বপূর্ণ তা বুঝতে পারবেন। ফলস্বরূপ তারাও আলোচনায় সমান আগ্রহী হবেন।

বক্তব্য পরিষ্কার রাখুন ভালো যোগাযোগ স্থাপনের স্বার্থে আপনার কথাবার্তায় যেন কোনো অস্পষ্টতা না থাকে সেদিকে খেয়াল রাখুন। প্রয়োজন হলে ধীরে ধীরে কথা বলুন এবং প্রতিটি শব্দ উচ্চারণ করুন। অপরপক্ষ আপনার কথা বুঝতে পারছেন কি না তা জানতে চান। যদি না বোঝেন, তাহলে আরও সহজ করে বুঝিয়ে বলুন।

কৌশলী হোন কৌশলী হওয়াও যোগাযোগ দক্ষতা বৃদ্ধির একটি অপরিহার্য দিক। মানুষ আপনার কথা শোনার জন্য উন্মুখ হবে যদি আপনি কৌশল করে কথা বলতে পারেন। যোগাযোগে দক্ষতা থাকলে অন্যের প্রতিক্রিয়া এবং মনোভাব বোঝা সহজ হয়। তখন সেভাবেই কথা বলা যায়।

ইতিবাচক এবং সহযোগিতাশীল হতে হবে মানুষ আপনাকে পছন্দ করলে আপনার কথাগুলো শুনতে আগ্রহী হবে। তাই অন্যদের প্রতি ইতিবাচক মনোভাব রাখুন। সেইসঙ্গে হোন সহযোগিতাশীল ও শ্রদ্ধাশীল। এতে মানুষ আপনার আশেপাশে আরও বেশি থাকতে চাইবে। এতে আপনার যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করা সহজ হবে।

বডি ল্যাঙ্গুয়েজ কারও সঙ্গে কথা বলার সময় নিজের বডি ল্যাঙ্গুয়েজের দিকে খেয়াল রাখুন। আপনি নিজেকে যেভাবে উপস্থাপন করবেন, মানুষ সেভাবেই ভেবে নেবেন। তাই এক্ষেত্রে সচেতন থাকুন। আপনি কীভাবে দাঁড়ান বা বসেন, কীভাবে হাত নড়াচড়া করেন এবং কীভাবে শরীরকে অভিমুখী করেন সেদিকে খেয়াল করুন। আপনার মুখের অভিব্যক্তি এবং মাথার নড়াচড়া লক্ষ্য করুন। যোগাযোগ দক্ষতা উন্নত করার জন্য আপনাকে কথ্য ভাষার পাশাপাশি শরীরের ভাষাও সুন্দর করতে হবে।

কথায় মনোযোগ দিন কারও সঙ্গে কথা বলার সময় তার দিকেই পুরোপুরি মনোযোগ দিন। সম্ভব হলে আপনার ফোনটি তখন সাইলেন্ট করে রাখুন। কারও সঙ্গে কথা বলতে বলতে অন্য কোনোদিকে মনোযোগ দেওয়াটা তার জন্য অসম্মানের। এদিকটা খেয়াল করুন। নিরবচ্ছিন্নভাবে কারও সঙ্গে কথা বললে আপনার যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করা সহজ হবে।

সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণ করুন বিভিন্ন সামাজিক ইভেন্টে যোগদান করলে তা আপনাকে বিভিন্ন ধরনের মানুষের সঙ্গে দেখা ও যোগাযোগ করার যথেষ্ট সুযোগ এনে দেবে। আপনি অন্যদের আচরণ পর্যবেক্ষণ করতে এবং তাদের কাছ থেকে শিখতে পারবেন। কীভাবে কথা বললে যোগাযোগ দক্ষতা বৃদ্ধি পাবে সে সম্পর্কেও আপনি ধারণা পাবেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে