মোবাইল ফোন পাশে রেখে ঘুমালে ভয়ংকর বিপদ!

মোবাইল ফোন পাশে রেখে ঘুমালে ভয়ংকর বিপদ!

ঘুমানোর সময় মোবাইল মাথার কাছে রেখে ঘুমান বেশিরভাগ মানুষ। যদি দিনের পর দিন এভাবে চলতে থাকে, তাহলে সাবধান হতে হবে। কারণ ঘুমানোর সময় পাশে মোবাইল রাখলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

সমস্যার বিষয়গুলো জেনে নিন-

১. ঘুমের ক্ষেত্রে ব্যাঘাত ঘটায়: অনেকে আছেন। বিছানায় যাওয়ার পর ঘুমিয়ে যান। নিয়মিত ভালো ঘুম হয়। কিন্তু অনেকের ক্ষেত্রে ঘুম আসতে চায় না। এক্ষেত্রে রাত জেগে থাকার অভ্যাস, অনিদ্রা বা ঘুম না ধরার পিছনে মোবাইল ফোনে কিন্তু একটি বড় সমস্যা। বেশ কয়েকটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। ঘুমাতে যাওয়ার আগে শরীর ও মস্তিষ্কও প্রস্তুতি নেয়। হালকা হতে চায়। কিন্তু মোবাইল ফোনে ঘণ্টার পর ঘণ্টা গেম খেললে বা সামাজিক মাধ্যমে চ্যাটিং করতে থাকলে ঘুমানোর জন্য সেই শারীরিক ও মানসিক প্রস্তুতি নেওয়া যায় না।

২. স্লিপ সাইকেলে বাধা হয়ে দাঁড়ায়: অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের সঙ্গে মানুষের সার্কাডিয়ান রিদমের একটি যোগ রয়েছে। এটি স্নায়ুতন্ত্রের কাজকেও প্রভাবিত করে। স্বভাবজাত ভাবে ঘুমের একটি চক্র থাকে। অর্থাৎ মানুষ মাত্রই একটি স্বাভাবিক স্লিপ সাইকেল রয়েছে। যা সম্পূর্ণ হওয়া পর ঘুম ভেঙে যায়। কিন্তু রাত জেগে মোবাইল ব্যবহার করলে বা মোবাইলের প্রতি আসক্ত থাকলে সেই স্লিপ সাইকেল ব্যাহত হয়।

৩. তেজস্ক্রিয় বিকিরণ : অনেকে দাবি করেন মোবাইল ফোনের তেজস্ক্রিয় বিকিরণ থেকে ক্যানসার হতে পারে। তবে বিষয়টি এখনও গবেষণাধীন। ১৯৯৯ সালে National Toxicology Program-এ ইঁদুরের ওপরে মোবাইলের তেজস্ক্রিয় বিকিরণের প্রভাব পরীক্ষা করা হয়। তাদের শরীরে ম্যালিগন্যান্ট-সহ সাধারণ টিউমারও দেখা যায়। তবে অধিকাংশ গবেষণাই এই বিষয়টিকে অস্বীকার করেছে।

৪. তাহলে রাতে কীভাবে ঘুমানো উচিত? এক্ষেত্রে রাতে ঘুমানোর সময় অন্য রুমে মোবাইল ফোন রাখা যেতে পারে। যদি একান্তই বেড রুমে রাখতে হয়, তাহলে অন্তত তিন ফুটের দূরত্ব বজায় রাখতে হবে। সূত্র: NEWS 18 BANGLA

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে