শরীরচর্চার সময় মাস্ক পরা যাবে?

শরীরচর্চার সময় মাস্ক পরা যাবে?

করোনাভাইরাসের টিকা আবিষ্কৃত হয়েছে। তবে এর আতঙ্ক এখনও পুরোপুরি কাটেনি। মানুষ আবার আগের মতো স্বাভাবিক জীবনে ফিরতে চেষ্টা করছে। তবে করোনাভাইরাসের কারণে অনেক যোগ-বিয়োগ হয়েছে আমাদের জীবনে। এখন প্রায় সবার ব্যাগেই থাকে হ্যান্ড স্যানিটাইজার, বাইরে বের হলে মাস্ক তো থাকেই। টিকা আবিষ্কৃত হয়েছে বলে মাস্ক পরা বাদ দেবেন না। এই মাস্ক কি সব সময় পড়তে হবে? ব্যায়াম বা শরীরচর্চা করার সময়ও কি মাস্ক পরে থাকতে হবে?

মাস্ক উপকারী হলেও সব সময় কিন্তু তা নয়। বিশেষ করে শরীরচর্চা করার সময় মাস্ক খুলে রাখতে বলেন বিশেষজ্ঞরা। কারণ আপনি যদি মাস্ক পরে ব্যায়াম করেন তবে দেখা দিতে পারে বুকে ব্যথা। এর কারণ হলো মাস্ক পরা থাকলে শারীরিক পরিশ্রমের ধকল ফুসফুস সহ্য নাও করতে পারে।

মাস্ক সংক্রমণ রুখতে কার্যকরী এ বিষয়ে সন্দেহ নেই। তবে ব্যায়াম বা শারীরিক যেকোনো পরিশ্রমের সময় মাস্ক খুলে রাখতে হবে। সুস্থ থাকার স্বার্থেই এই কাজ করতে হবে। বাড়িতেই ব্যায়াম করে থাকেন অনেকে। সেক্ষেত্রে মাস্ক পরার দরকার এমনিতেই থাকে না। জিমে সংক্রমণের ভয় থাকলে অন্য ব্যক্তিদের থেকে দূরত্ব বজায় রাখুন। দূর‍ত্ব বজায় রেখে শরীরচর্চা করলে সংক্রমণের ভয় থাকবে না।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে