​ লবঙ্গ চা পান করলে কী হয়?

​  লবঙ্গ চা পান করলে কী হয়?

বাঙালির চা প্রেমের কথা নতুন করে বলার কিছু নেই। যেকোনো আড্ডায়, অতিথি আপ্যায়নে, ক্লাসের ফাঁকে, অফিসের মিটিংয়ে চা থাকেই। ক্লান্তি কাটাতে, কাজে মনোযোগ নিয়ে আসতে চায়ের জুড়ি নেই। এই চা হয় আবার নানা স্বাদের। অনেকে চা নিয়ে নানা ধরনের এক্সপেরিমেন্ট করতে ভালোবাসেন। স্বাদ ও গন্ধে সেসব চা হয়ে ওঠে অনেকের কাছে প্রিয়।

আদা চা, রং চা, লেবু চা, কালোজিরা চা, এলাচ চা, তুলসি চা, দুধ চা, মালাই চা, তন্দুরি চা- এমন অসংখ্য ধরনের চা রয়েছে। কোনোটি শরীরের জন্য একটু বেশি উপকারী, কোনোটি আবার কম। এসবের পাশাপাশি আরেকটি চা আছে যা আপনার জন্য উপকার বয়ে আনতে পারে। নাম তার লবঙ্গ চা।

লবঙ্গ চায়ের নানা উপকারিতা সম্পর্কে আমরা ঠিক জানি না। আপনি যদি লবঙ্গ চায়ের উপকারিতা সম্পর্কে জানেন, তবে এটি নিয়মিত খাওয়া উচিত। কারণ এই চা নানাভাবে আপনার শরীরের জন্য উপকার নিয়ে আসবে। অনেক রোগ ও সমস্যা সমাধানে কাজ করবে লবঙ্গ চা। বৃদ্ধি পাবে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

কিছু মশলা তথা উপাদান রয়েছে, যা চায়ে মিশিয়ে পান করলে শরীরের বহু রোগ দূর হতে পারে। এমনই এক মশলা হল লবঙ্গ। যদি আপনি নিয়ম মেনে লবঙ্গ চা পান করেন তাহলে আপনার অতিরিক্ত ওজন হ্রাস পেতে পারে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েক গুণ বেড়ে যায়। এমনকি ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকে। কিন্তু কেন পান করবেন লবঙ্গ চা? সেক্ষেত্রে জানতে হবে লবঙ্গের উপকারিতা।

লবঙ্গের উপকারিতা

প্রচুর অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর লবঙ্গ নানাভাবে আমাদের শরীরের জন্য উপকার করে থাকে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। লবঙ্গে যে তেল থাকে তাতে ইউজেনল নামে একপ্রকার উপাদান পাওয়া যায়। এটি দাঁতের সমস্যা, মাড়িতে বা মুখের ভেতরে ঘা জাতীয় যেকোনো সমস্যার সঙ্গে লড়াই করতে সাহায্য করে। লবঙ্গ হলো অ্যান্টিসেপটিক ও অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য সম্পন্ন। এর উপকারী উপাদানগুলো গলা ব্যথা, সর্দি-কাশি কিংবা মাথা ব্যথা কমাতে কাজ করে।

আপনি যদি হজমের সমস্যায় ভুগে থাকেন তবে আপনার জন্য উপকারী পানীয় হতে পারে লবঙ্গ চা। লবঙ্গে আছে ইউজেনল। যা হজম প্রক্রিয়া কার্যকরী রাখতে সাহায্য করে। একথা নিশ্চয়ই জানা আছে যে খাবার ভালোভাবে হজম হলে শরীর সুস্থ রাখা সহজ হয়ে যায়। হজম ছাড়াও বিপাকক্রিয়া কার্যকরী রাখতে সাহায্য করে এই ইউজেনল। নিয়মিত লবঙ্গ চা পান করলে ভালো থাকবে আপনার ত্বকও।

লবঙ্গ চা যেভাবে তৈরি করবেন

এক চামচের মতো লবঙ্গ চূর্ণ করে নিন। এরপর এককাপ পানিতে লবঙ্গ মিশিয়ে ফুটতে দিন। ফোটানো হলে নামিয়ে হালকা ঠান্ডা করে নিন। এই চায়ের স্বাদ বাড়াতে পরিমাণমতো মধুও যোগ করে নিতে পারেন। প্রতিদিন সকালে পান করুন এই চা। তবে এটি প্রতিদিন এককাপই যথেষ্ট, এর বেশি পান করার দরকার নেই। উপকারী যেকোনো খাবারই অতিরিক্ত খেলে তা আর উপকারী থাকে না।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে