রোজা ও গরমে শরীর ঠান্ডা রাখতে যে ৫ সবজি খাবেন

রোজা ও গরমে শরীর ঠান্ডা রাখতে যে ৫ সবজি খাবেন

গরমে খাবারের প্রতি আগ্রহ এমনিতেই কমে যায়। রোজায় খাদ্যাভ্যাসে পরিবর্তন আসার কারণে কী খাবেন, কী খাবেন না তা নিয়ে দ্বিধায় থাকেন অনেকে। যেহেতু গরমের সময়ে রোজা তাই খাবারের ক্ষেত্রে হতে হবে আরও বেশি সচেতন। নয়তো একটু এদিক-ওদিক হলেই পেটের সমস্যা, ডায়রিয়া, বমি, পেটে ব্যথা, গ্যাস, বদহজম জাতীয় সমস্যা শুরু হবে।

গরমে শরীর ভেতর থেকে ঠান্ডা রাখা জরুরি। সেজন্য পানি ও ফলের পাশাপাশি খেতে হবে শাক-সবজিও। তবে সব ধরনের শাক-সবজি শরীরকে সমানভাবে ঠান্ডা রাখে না। খেতে হবে এমন সব সবজি, যেগুলো শরীর ও পেট ঠান্ডা রাখতে কাজ করে। চলুন জেনে নেওয়া যাক এমন ৫ সবজি সম্পর্কে-

শসা

শসার পুষ্টিগুণের কথা জানা আছে নিশ্চয়ই। এটি পাওয়া যায় সারা বছরই। শসায় পানির পরিমাণ থাকে প্রায় পুরোটাই। তাই এটি খুব সহজে পেট ঠান্ডা রাখে। এই সবজিতে আছে ভিটামিন কে এবং সি, সেইসঙ্গে আছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। গরমে শসা খেলে তা শরীরকে ভেতর থেকে আর্দ্র রাখে। তাই ইফতারে প্রতিদিন শসা খেতে পারেন।

বরবটি

সবুজ রঙের এই উপকারী সবজি খাওয়া যায় নানাভাবে। তরকারি হিসেবে কিংবা ভর্তা, ভাজি, সালাদ যেভাবেই খান না কেন, গরমে শরীর ঠান্ডা রাখতে সাহায্য করবে বরবটি। এটি অল্প ক্যালোরি ও অধিক ফাইবার সমৃদ্ধ। সেইসঙ্গে হজমে বেশ সহায়ক। খাবারের তালিকায় বরবটি রাখলে মিলবে ভিটামিন কে, প্রোটিন, আয়রন, জিঙ্ক এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো পুষ্টি উপাদান। ইফতার কিংবা সেহরির আয়োজনে রাখতে পারেন বরবটি।

করলা

তেতো স্বাদের এই সবজি ভীষণ উপকারী। করলার রস পান করলে তা পেটের সমস্যা ও হৃৎপিণ্ডের সুস্থতায় কাজ করে। করলায় পাবেন ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম ও পটাশিয়াম। এসব উপাদান হজম প্রক্রিয়া ঠিক রাখে এবং নিয়ন্ত্রণে রাখে রক্তে শর্করার পরিমাণ। গরমে নিয়মিত করলা খেলে শরীর ঠান্ডা থাকে। তাই সেহরি বার রাতের খাবারে রাখতে পারেন করলার কোনো পদ।

লাউ

লাউ অনেকেরই পছন্দের একটি সবজি। এই সবজিকে কিন্তু পুষ্টির ভাণ্ডারও বলা হয়। বিশেষ করে গরমে লাউ খাওয়া ভীষণ উপকারী। এই সবজিতে থাকা ক্যালসিয়াম হাড়কে মজবুত করে। সেইসঙ্গে পেটের সমস্যা, উচ্চ কোলেস্টেরল এবং রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে। সেহরি বা ইফতারে রাখতে পারেন লাউয়ের কোনো পদ।

শাক-পাতা

গরমের সময়ে বিভিন্ন ধরনের শাক-পাতাও শরীর ঠান্ডা রাখতে কাজ করে। যেমন পালং শাক, পুদিনা পাতা ইত্যাদি। এছাড়া যেকোনো শাকই খেতে পারেন। সুপ, ডাল, পরোটা, সালাদ যেভাবেই তৈরি করে খান না কেন, এগুলো শরীরকে ঠান্ডা রাখবে। সবুজ শাকসবজিতে থাকে আয়রন ও ক্যালসিয়াম। এতে প্রচুর ফোলেট এবং পানি থাকে, যে কারণে গরমেও শরীর থাকে ঠান্ডা।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে