বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
walton1

জেনে নিন বাসি রুটির উপকারিতা

যাযাদি ডেস্ক
  ২৪ জানুয়ারি ২০২৩, ১২:৩৯

শীতকালে অনেকেই রাতে ভাত খান না, রুটি খেয়েই রাতের খাবার শেষ করেন। গরম গরম রুটি খেতেতো ভালো লাগে সবার, কিন্তু সেই রুটিই বাসি হয়ে গেলে আর খেতে চান না কেউ। বাসি রুটি অনেকেই পছন্দ করেন না। তবে জানলে অবাক হবেন বাসি রুটিও দারুণ উপকারী। নানা কাজে লাগে বাসি রুটি।

বাসি রুটির উপকারগুলো জেনে নিন-

ওজন বাড়াতে সহায়ক- নিজের ওজন বা পেশী বাড়াতে পারছে না এমন অনেক মানুষ রয়েছে। তাদের জন্য বাসি রুটি বিকল্প হতে পারে। বাসি রুটি ফাইবার এবং প্রোটিন সমৃদ্ধ। যা ওজন বৃদ্ধি এবং পেশী গঠন ঠিক করতে সাহায্য করে।

হিট স্ট্রোকের ঝুঁকি কমায়- যারা ঘুরে ঘুরে কাজ করেন তাদের অনেকের শরীরে তাপমাত্রার ভারসাম্য থাকে না। নিয়মিত বাসি রুটি খেলে শরীরের তাপমাত্রা ধরে রাখে। বিশেষ করে গরমকালে হিট স্ট্রোকের ঝুঁকি অনেকাংশে কমে যায় বাসি রুটি খেলে।

অ্যাসিডিটি থেকে মুক্তি- অতিরিক্ত তৈলাক্ত ও মশলাদার খাবার খেলে অ্যাসিডিটির সমস্যা দেখা দিতে শুরু করে। এ সমস্যায় বাসি রুটি খেলে লাভ হতে পারে। অ্যাসিডিটি থেকেও মুক্তি পাওয়া যাবে।

রক্তচাপ নিয়ন্ত্রণে- কোলেস্টেরল বৃদ্ধির কারণে শরীরে উচ্চ রক্তচাপ তৈরি হয়। যে কারণে হৃদরোগের ঝুঁকি থাকে। দুধ ফুটিয়ে ঠান্ডা করে তাতে বাসি রুটি মিশিয়ে খান, উপকার পাবেন। পাশাপাশি রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।
এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে