শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭

সীমান্ত দিয়ে হাঁস-মুরগি প্রবেশরোধে তিন মন্ত্রণালয়কে চিঠি

সীমান্ত দিয়ে হাঁস-মুরগি প্রবেশরোধে তিন মন্ত্রণালয়কে চিঠি

বার্ড ফ্লু সংক্রমণ ও বিস্তার রোধে সীমান্ত দিয়ে যাতে হাঁস-মুরগি ও পাখি জাতীয় প্রাণী প্রবেশ করতে না পারে সে বিষয়ে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র, বাণিজ্য এবং নৌ পরিবহন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

সম্প্রতি ভারতের বিভিন্ন রাজ্যে বার্ড ফ্লু রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

বাংলাদেশেও এ রোগের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে। সার্বিক বিষয়টি বিবেচনায় রেখে এ রোগের সংক্রমণ ও বিস্তার রোধ এবং জনস্বাস্থ্য সুরক্ষায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে প্রস্তুতি গ্রহণের পাশাপাশি স্বরাষ্ট্র, বাণিজ্য এবং নৌ পরিবহন মন্ত্রণালয়কে সীমান্তবর্তী এলাকা থেকে যাতে পাখি জাতীয় প্রাণী প্রবেশ করতে না পারে সে বিষয়ে নজর রাখতে চিঠি দিয়েছে প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এছাড়াও এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে প্রাণিসম্পদ অধিদপ্তরকে নির্দেশ দেওয়া হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা গণমাধ্যমকে জানান, পার্শ্ববর্তী কোনো দেশে ডিজিস হলে মন্ত্রণালয় থেকে পূর্বসতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়। যেহেতু ভারতে বার্ড ফ্লু দেখা গেছে, যদিও ভারতের অনেক দূরের রাজ্যগুলোতে দেখা দিয়েছে এটা আমাদের সংলগ্ন না। তারপরেও যাতে এগুলো বাংলাদেশে না আসতে পারে সেজন্য আমরা এ সময়টাতে পার্শ্ববর্তী দেশ থেকে কোনো পাখি জাতীয় প্রাণী না আসে সেজন্য ব্যবস্থা নিতে বলা হয়েছে।

যাযাদি/ এমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে