মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকা দ্বিতীয়

যাযাদি ডেস্ক
  ০১ জুন ২০২৩, ১২:৫৬
বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকা দ্বিতীয়

বিশ্বের দূষিত শহরের তালিকায় বৃহস্পতিবার ঢাকার অবস্থান দ্বিতীয়। এদিন সকাল ৯টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৫৪ নিয়ে রাজধানীর বাতাসের মান 'অস্বাস্থ্যকর' হয়ে পড়েছে।

আইকিউএয়ার এর তথ্য অনুযায়ী, দূষিত বায়ুর শহরের তালিকার শীর্ষে রয়েছে চিলির সান্তিয়াগো। শহরটির স্কোর ১৫৭। পাশাপাশি দ্বিতীয় অবস্থানে থাকা ঢাকার পর ১৫১ স্কোর নিয়ে শীর্ষ তিনে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। এছাড়া শীর্ষ চার ও পাঁচ নম্বরে রয়েছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ এবং ভারতের দিল্লি। শহরদুটির স্কোর যথাক্রমে ১৩৮ ও ১৩৩।

এদিকে, দূষিত বায়ুর শহরের তালিকার শীর্ষ ছয় নম্বরে ১৩০ স্কোর নিয়ে অবস্থান করছে নেপালের কাঠমান্ডু। পাশাপাশি সাত নম্বরে ১২৪ স্কোর নিয়ে চীনের বেইজিং, আট নম্বরে ১২০ স্কোর নিয়ে পাকিস্তানের লাহোর, নয় নম্বরে ১১৬ স্কোর নিয়ে ইন্দোনেশিয়ার জাকার্তা এবং শীর্ষ ১০ এ ১১২ স্কোর নিয়ে আছে কাতারের দোহা।

Air Quality প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়। সেই সঙ্গে তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে