মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

জাতীয় পথশিশু দিবস আজ

যাযাদি রিপোর্ট
  ০২ অক্টোবর ২০২৩, ০৯:১৯
জাতীয় পথশিশু দিবস আজ

আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। মায়ের কোল হলো তাদের নিরাপদ আশ্রয়। কিন্তু যে সব শিশু এই আশ্রয় থেকে বঞ্চিত হয় তাদের পথ শিশু হিসেবে ধরা হয়। সেই পথশিশু দিবস আজ।

এসব শিশুর সুরক্ষা ও তাদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিবছর ২ অক্টোবর বাংলাদেশে দিবসটি পালিত হয়। বাংলাদেশে বর্তমানে পথশিশুর সংখ্যার কোনো সঠিক পরিসংখ্যান নেই। রাজধানীর অলিগলি থেকে শুরু করে বাসস্ট্যান্ড, রেলস্টেশনসহ বিভিন্ন বড় বড় সড়কের ধারে অসংখ্য পথশিশু লক্ষ করা যায়।

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন শহরে হাজার হাজার পথশিশু রয়েছে। পথই যাদের আবাস। পথেই যাদের বসবাস। জন্মের পর থেকেই যারা জীবন যুদ্ধের সঙ্গে পরিচিত। বড় হতে হয় অবহেলা আর বঞ্চনার মধ্য দিয়ে। এক টাকা দুই টাকার জন্য তারা পথচারীকে অনুরোধ করে নানাভাবে। কেউ কেউ আবার কাগজ কুড়ায়, ময়লা আবর্জনার মধ্যে থেকে বিভিন্ন প্লাস্টিকের বোতল সংগ্রহ করে তা বিক্রি করে জীবন ধারণ করে থাকে। রোদ, ঝড় বৃষ্টি কিংবা তীব্র শীত কোনো কিছু যেন তাদের ছুঁয়ে যায় না।

প্রতিবছরের মতো এবারও দিবসটিকে ঘিরে সরকারি ও বেসরকারি পর্যায়ে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। জাতিসংঘ এবং এর অঙ্গ সংগঠন ‘ইউনিসেফ’ শিশু অধিকার বাংলাদেশে এসব পথশিশুকে নিয়ে কাজ করে আসছে। তবে পথ শিশুদের সুরক্ষায় ও অধিকার প্রতিষ্ঠায় এসব উদ্যোগ যথেষ্ট নয় বলে মনে করেন সংশ্লিষ্টরা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে