শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

তাপপ্রবাহ : ২৫ জেলার মাধ্যমিক বিদ্যালয়ে আজও ছুটি 

যাযাদি ডেস্ক
  ০৪ মে ২০২৪, ০৯:৫১
-ফাইল ছবি

তাপ প্রবাহের মধ্যে উচ্চ আদালতের আদেশে ছুটি শেষে আজ শনিবার ক্লাস শুরু হচ্ছে মাধ্যমিক বিদ্যালয়ে। তবে গরম না কমায় এ দিনও ২৫ জেলায় স্কুল ছুটি ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়।

শুক্রবার শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আবহাওয়া পূর্বাভাসের ভিত্তিতে খুলনা ও রাজশাহী বিভাগের সব জেলা, ঢাকা বিভাগের ঢাকা ও টাঙ্গাইল জেলা, চট্টগ্রাম বিভাগের চাঁদপুর জেলা এবং রংপুর বিভাগের রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী ও দিনাজপুর জেলার সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান শনিবার বন্ধ থাকবে।

ঈদের ছুটির পর গরমের কারণে ২৭ এপ্রিল পর্যন্ত এক সপ্তাহ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখেছিল সরকার। পরে শিখন ঘাটতি কাটাতে ৪ মে থেকে শনিবারও ক্লাস নেওয়ার নির্দেশনা আসে। সে অনুযায়ী দীর্ঘদিনের রেওয়াজ ভেঙে শনিবার ক্লাস শুরু হচ্ছে মাধ্যমিক বিদ্যালয়গুলোতে। এরই মধ্যে বৃষ্টি হয়ে দেশের বিভিন্ন অঞ্চলে গরমের তীব্রতা কিছুটা কমে এসেছে। ফলে ৩৯ জেলায় শনিবার ক্লাসে বসবে শিক্ষার্থীরা।

গত রোববার সারা দেশে স্কুল খুলে দেওয়ার পর গরমের মধ্যে অনেক জায়গায় শিক্ষক-শিক্ষার্থীদের অসুস্থ হয়ে পড়ার খবর আসে। বিষয়টি তখন আদালতে গড়ায়।

ওই অবস্থায় রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ে ছুটি ঘোষণা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সেই ছুটির পর শুক্র-শনির সাপ্তাহিক ছুটি কাটিয়ে আগামীকাল রোববার থেকে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু হওয়ার কথা।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বলেন, ‘রোববার থেকে যথারীতি ক্লাস শুরু হবে। এর মধ্যে যদি কোনো সিদ্ধান্ত হয় তাহলে আমরা সেটি শনিবার জানিয়ে দেব।’

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে