শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
walton

রাজশাহীর ৬টি আসনে ৩৮ জনের প্রার্থীতা চুড়ান্ত

রাজশাহী অফিস
  ০৫ ডিসেম্বর ২০২৩, ১১:০৬

রাজশাহীর ৬টি আসনে ৩৮ জনের প্রার্থীতা বৈধ ঘোষণা করেছে রিটার্নিং অফিসার। সোমবার বিকেলে রাজশাহী জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার বৈধ প্রার্থীদের তালিকা ঘোষণা করেন। এর আগের দিন রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত জেলা প্রশাসকের কার্যালয়ের সভাকক্ষে প্রার্থীদের উপস্থিতিতে তাদের মনোনয়নপত্র যাচাই-বাছাই সম্পন্ন করা হয়।

রিটার্নিং অফিসার শামীম আহমেদ জানান, রোববার যাচাই-বাছাই শেষে ৩৬টি মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। একই সঙ্গে ১৭টি বাতিল ও ৭টি পেন্ডিং রাখা হয়েছিল। পেন্ডিং রাখা সাতজনের মধ্যে দুইজন তাদের বৈধ কাগজপত্র জমা দিয়েছেন। ফলে চুড়ান্তভাবে ৩৮টি মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

এর মধ্যে রাজশাহী-১ আসনে ৭টি, রাজশাহী-২ আসনে ৭টি, রাজশাহী-৩ আসনে ৭টি, রাজশাহী-৪ আসনে ৪টি, রাজশাহী-৫ আসনে ৬টি ও রাজশাহী-৬ আসনে ৭টি মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। তবে যে ২২টি জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে তারা আপিল করতে পারবেন। তাদের ৫ থেকে ৯ ডিসেম্বরের মধ্যে আপিল করতে হবে।

রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের প্রার্থীরা হলেন, আওয়ামী লীগের মনোনিত প্রার্থী ওমর ফারুক চৌধুরী, বিএনএফ দলের প্রার্থী আল-সাআদ, তৃণমূল বিএনপির প্রার্থী জামাল খান দুদু, এনপিপির প্রার্থী নুরুন্নেসা, বাংলাদেশ সাংস্কৃতি মুক্তিজোট প্রার্থী বশির আহমেদ, জাতীয় পার্টি থেকে শামসুদ্দীন মন্ডল ও বিএনএম’র প্রার্থী শামসুজ্জোহা বাবু।

রাজশাহী-২ (সদর) আসনের প্রার্থীরা হলেন, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও বর্তমান এমপি ফজলে হোসেন বাদশা, আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ও মহানগরের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, মহানগর জাসদের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাসুদ সিদ্দিকী শিবলী, জাতীয় পার্টির প্রার্থী সাইফুল ইসলাম স্বপন, বিএনএম এর প্রার্থী কামরুল হাসান, মুক্তিজোট প্রার্থী ইয়াসির আলিফ বিন হাবিব ও বাংলাদেশ কংগ্রেস এর প্রার্থী মারুফ শাহরিয়ার।

রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের প্রার্থীরা হলেন, আওয়ামী লীগের মনোনিত প্রার্থী আসাদুজ্জামান আসাদ, স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আয়েন উদ্দিন এমপি, বিএনএম এর মনোনিত প্রার্থী ও দলের ভাইস চেয়ারম্যান একেএম মতিউর রহমান মন্টু, জাতীয় পার্টির সোলাইমান হোসেন ও আব্দুস সালাম খান, বিএনএফের বজলুর রহমান ও এনপিপর প্রার্থী সইবুর রহমান।

রাজশাহী-৪ (বাগমারা) আসনের বৈধ প্রার্থীরা হলেন, আওয়ামী লীগের মনোনিত প্রার্থী অধ্যক্ষ আবুল কালাম আজাদ, স্বতন্ত্র প্রার্থী এনামুল হক এমপি, জাতীয় পার্টির আবু তালেব প্রামানিক ও বিএনএম প্রার্থী সাইফুল ইসলাম রায়হান।

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে হলেন, আওয়ামী লীগের মনোনিত প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি আব্দুল ওয়াদুদ দারা, স্বতন্ত্র প্রার্থী ডা. মনসুর রহমান এমপি, জাতীয় পার্টির প্রার্থী অধ্যাপক আবুল হোসেন, গণফ্রোন্টের প্রার্থী মোখলেসুর রহমান, জাকের পার্টির শরিফুল ইসলাম ও বিএনএম এর প্রার্থী শরিফুল ইসলাম।

রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনে প্রার্থী থাকলেন, আওয়ামী লীগের মনোনিত প্রার্থী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, স্বতন্ত্র প্রার্তী সাবেক এমপি রায়হানুল হক রায়হান, বিএনএম এর প্রার্থী আব্দুস সামাদ, জাতীয় পার্টির প্রার্থী শামসুদ্দিন রিন্টু, জাকের পার্টির রিপন আলী, এনপিপির মোহসীন আলী, জাসদের জুলফিকার মান্নান জামি।

এ জেলায় মোট ভোটার ২১ লাখ ৭৭ হাজার ৭৬১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১০ লাখ ৮৪ হাজার ৭৩০ জন। আর নারী ভোটার ১০ লাখ ৯২ হাজার ৯৬৬ জন। এই জেলায় পুরুষের চেয়ে ৮ হাজার ২৩৬ জন নারী ভোটার বেশি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে