শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাকিব, সম্পাদক নাসির

যাযাদি ডেস্ক
  ০১ মার্চ ২০২৪, ২৩:১৬
রাকিবুল ইসলাম রাকিব, নাসির উদ্দিন নাসির

জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান এবং সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলের নেতৃত্বাধীন বিদ্যমান কমিটি বিলুপ্ত করে সাত সদস্যের আংশিক কমিটি গঠন করা হয়েছে। নতুন কমিটিতে সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি করা হয়েছে রাকিবুল ইসলাম রাকিবকে। আর সাধারণ সম্পাদক করা হয়েছে নাসির উদ্দীন নাসিরকে।

শুক্রবার (১ মার্চ) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এছাড়া নতুন কমিটিতে সিনিয়র সহ-সভাপতি করা হয়েছে আবু আফসান মোহাম্মদ ইয়াহিয়াকে। এছাড়া শ্যামল মালুমকে সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক, আমানউল্লাহ আমানকে সাংগঠনিক সম্পাদক, মোহা. জাহাঙ্গীর আলমকে দফতর সম্পাদক (সহ-সভাপতি পদমর্যাদা) এবং শরিফ প্রধান শুভকে প্রচার সম্পাদক (যুগ্ম সাধারণ সম্পাদক পদমর্যাদা) করা হয়েছে।

বিএনপির আন্দোলন কর্মসূচির মধ্যেই অনুষ্ঠিত হয়েছে দ্বাদশ সংসদ নির্বাচন। নির্বাচন বর্জনের ঘোষণা দেওয়া দলটি ভোটের সময়েও কর্মসূচি অব্যাহত রাখে। যদিও তাতে নেতাকর্মীদের উপস্থিতি ছিল তুলনামূলক অনেক কম। তবে এরমধ্যেও যারা মাঠে ছিলেন তাদের দুজনকে ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত করেছে বিএনপি। আগের কমিটি বিলুপ্ত করে আংশিক কমিটি গঠন করা হয়েছে। নতুন কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছেন রাকিবুল ইসলাম রাকিব। আর সাধারণ সম্পাদকের দায়িত্ব পেয়েছেন নাসির উদ্দিন নাসির।

নতুন সভাপতি রাকিবের গ্রামের বাড়ি ময়মনসিংহ। আর সাধারণ সম্পাদক নাসিরের বাড়ি নোয়াখালী জেলায়।

জানা গেছে, সভাপতি রাকিবুল ইসলাম রাকিব ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০০৬-০৭ সেশনের রসায়ন বিভাগের শিক্ষার্থী এবং ফজলুল হক মুসলিম হলের আবাসিক ছাত্র ছিলেন। সাধারণ সম্পাদক নাসির উদ্দীন নাসির ২০০৭-০৮ সেশনের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী এবং স্যার এ এফ রহমান হলের আবাসিক শিক্ষার্থী ছিলেন। বর্তমানে দুজনই ভিন্ন ভিন্ন বিষয় মাস্টার্স করছেন।

এর আগে বিএনপির পক্ষ থেকে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান এবং সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলের নেতৃত্বাধীন বিদ্যমান কমিটি বিলুপ্ত করে সাত সদস্যের আংশিক কমিটি গঠন করার কথা জানানো হয়।

গত ২০২২ সালের ১৭ এপ্রিল রওনাকুল ইসলাম শ্রাবণকে সভাপতি ও সাইফ মোহাম্মদ জুয়েলকে সাধারণ সম্পাদক করে আংশিক কমিটি গঠন করা হয়েছিল। পরবর্তীতে একই বছরের ৮ আগস্ট ৩০২ সদস্য বিশিষ্ট ছাত্রদলের পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়।

তবে ২০২৩ সালের ৮ আগস্ট সভাপতি শ্রাবণের অসুস্থতার কথা বলে তার পরিবর্তে সংগঠনটির সিনিয়র সহ সভাপতি রাশেদ ইকবাল খানকে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে মনোনীত করা হয়। এর প্রায় দুই বছর পর আজ ছাত্রদলের আংশিক কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হলো।

রাকিব আগের কমিটির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক আহ্বায়কও ছিলেন রাকিব। অন্যদিকে নাসির সবশেষ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ছিলেন।

এদিকে নতুন কমিটিতে সিনিয়র সহ-সভাপতি করা হয়েছে আবু আফসান মোহাম্মদ ইয়াহিয়াকে। এছাড়া শ্যামল মালুমকে সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক, আমানউল্লাহ আমানকে সাংগঠনিক সম্পাদক, মোহা. জাহাঙ্গীর আলমকে দফতর সম্পাদক (সহ-সভাপতি পদমর্যাদা) এবং শরিফ প্রধান শুভকে প্রচার সম্পাদক (যুগ্ম সাধারণ সম্পাদক পদমর্যাদা) করা হয়েছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে