আর্থিক খাতের ধাক্কায় সূচকের উত্থান

আর্থিক খাতের ধাক্কায় সূচকের উত্থান

আর্থিক খাতের ধাক্কায় সূচকের উত্থানের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৮ এপ্রিল) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

এদিন সূচকের পাশাপাশি লেনদেন বেড়ে দাঁড়িয়েছে ৬০২ কোটি টাকা। যা দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চলতি মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত ২৯ মার্চ ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৩৪ কোটি ৬৮ লাখ টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আপাতত পুঁজিবাজার নিয়ে নানা শঙ্কা ও গুজবের অবসান হয়েছে। ফলে সবাই এখন পুঁজিবাজারে মনোযোগ দিচ্ছে। তাতে মোবাইল অ্যাপসে লেনদেন বেড়েছে। পাশাপাশি মোবাইল ফোনে ট্রেডারদের সঙ্গে কথা বলে লেনদেন করছেন অনেক বিনিয়োগকারী।

রোববার আর্থিক খাতে তালিকাভুক্ত ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৭টির, কমেছে ২টির, আর অপরিবর্তিত রয়েছে ২টির। এছাড়া লেনদেন হয়নি দুটি প্রতিষ্ঠানের। এছাড়া বিমা এবং ওষুধ ও রসায়ন খাতে মিশ্র প্রবণতায় লেনদেন হয়েছে।

বাজার চিত্র

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে সকাল ১০টায় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের লেনদেন শুরু হয়। তবে মাত্র ১৫ মিনিটের ব্যবধানে সেই দৃশ্য পাল্টে যায়। শুরু হয় শেয়ার বিক্রির চাপ, তাতে সূচকের ওঠানামাও শুরু হয়। এই অবস্থা ছিল বেলা সাড়ে ১১টা পর্যন্ত। তবে আর্থিক খাতের শেয়ারের দাম বাড়াকে কেন্দ্র করে দিনের শেষ ঘণ্টা লেনদেন হয় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায়।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক বেড়েছে ১৩ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক বেড়েছে ২ পয়েন্ট।

ডিএসইতে লেনদেন হয়েছে ৬০২ কোটি ৭৬ লাখ ৯১ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৫৫৬ কোটি ৪২ লাখ ১২ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৩টির, কমেছে ১৬৫টির, আর অপরিবর্তিত রয়েছে ৮০টি কোম্পানির শেয়ারের।

ডিএসইতে দাম বাড়ার শীর্ষে থাকা প্রতিষ্ঠানগুলো হচ্ছে- প্রাইম ইন্স্যুরেন্স, মাইডাস ফাইন্যান্স, হাইডেলবার্গ সিমেন্ট, আরডি ফুড, বে-লিজিং, সেন্ট্রাল ফার্মা, প্রভাতী ইন্স্যুরেন্স, প্রাইম ফাইন্যান্স, সিএপিএমআইবিবিএল মিউচুয়াল ফান্ড ও লঙ্কা-বাংলা ফাইন্যান্স লিমিটেড।

লেনদেনের শীর্ষে রয়েছে- বেক্সিমকো, বিডি ফাইন্যান্স, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো, লঙ্কা-বাংলা ফাইন্যান্স, রবি আজিয়াটা, লাফার্জহোলসিম, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, আরডি ফুড এবং এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৩৪ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৩১৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৬৯ লাখ ৮৯ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১৯ কোটি ২৪ লাখ ৯৩ হাজার টাকা।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৯টির, কমেছে ৬১টির, আর অপরিবর্তিত রয়েছে ১৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে