বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

৫০০ কোটি টাকার বন্ড ইস্যু করবে ওয়ান ব্যাংক

যাযাদি ডেস্ক
  ২৯ মে ২০২৩, ১২:২০
৫০০ কোটি টাকার বন্ড ইস্যু করবে ওয়ান ব্যাংক

৫০০ কোটি টাকার সাবঅর্ডিনেট বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওয়ান ব্যাংক লিমিটেডের পর্ষদ। ব্যাংকটির টায়ার-২ মূলধনের অংশ হিসেবে সাত বছর মেয়াদি এ বন্ড প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি ২০২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ওয়ান ব্যাংকের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৩ পয়সা (পুনর্মূল্যায়িত)। গত ৩১ মার্চ শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ৩৪ পয়সায়।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ স্টক লভ্যাংশের সুপারিশ করেছে ওয়ান ব্যাংকের পর্ষদ। ঘোষিত লভ্যাংশ ও আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে আগামী ১০ অক্টোবর বেলা ১১টায় ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে ব্যাংকটি। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৬ আগস্ট। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৫৯ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৮৬ পয়সা (পুনর্মূল্যায়িত)। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটি সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ১৯ টাকা ১৫ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৮ টাকা ৬ পয়সায় (পুনর্মূল্যায়িত)।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১১ দশমিক ৬৩, হালনাগাদ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ৮ দশমিক ৯৩।

ডিএসইতে গতকাল ওয়ান ব্যাংকের সর্বশেষ দর ছিল ১০ টাকা। গত এক বছরে শেয়ারটির দর ৯ টাকা ৮০ থেকে ১২ টাকা ১০ পয়সার মধ্যে ওঠানামা করে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়