শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ

ইউনিক হোটেলের মুনাফা বেড়েছে ৯২ শতাংশ

যাযাদি ডেস্ক
  ২০ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৫৭
ইউনিক হোটেলের মুনাফা বেড়েছে ৯২ শতাংশ

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেডের মুনাফা ৯২ শতাংশ বেড়েছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। গতকাল অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় বিনিয়োগকারীদের জন্য এ লভ্যাংশ ঘোষণার পাশাপাশি সর্বশেষ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করা হয়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সর্বশেষ সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ৪২ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩ টাকা ৩৪ পয়সা (পুনর্মূল্যায়িত)। গত ৩০ জুন শেষে কোম্পানিটির নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৮৮ টাকা ৫১ পয়সায়।

এদিকে কোম্পানিটির ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ১২ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ অক্টোবর।

২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৩ টাকা ২০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৩২ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৮৪ টাকা ৭৩ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৮১ টাকা ২৭ পয়সা।

২০২০-২১ হিসাব বছরে উদ্যোক্তা পরিচালক বাদে সাধারণ বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল ইউনিক হোটেল। আগের হিসাব বছরেও একই হারে নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। ২০১৮-১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। ২০১৭-১৮ হিসাব বছরের জন্য ২২ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানির শেয়ারহোল্ডাররা।

২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ১ হাজার কোটি ও পরিশোধিত মূলধন ২৯৪ কোটি ৪০ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ১ হাজার ৫৮১ কোটি ৯৮ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ২৯ কোটি ৪৪ লাখ। এর মধ্যে ৪৬ দশমিক শূন্য ৩ শতাংশ রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। এছাড়া ২৬ দশমিক ৬৮ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক ৪৪ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ২৬ দশমিক ৮৫ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গতকাল ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টসের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৬৮ টাকা ৮০ পয়সা। গত এক বছরে কোম্পানিটির শেয়ার ৫৫ টাকা ২০ থেকে ৮৬ টাকা ৭০ পয়সায় লেনদেন হয়েছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে