শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

নগদ লভ্যাংশ পাঠিয়েছে ন্যাশনাল পলিমার

যাযাদি ডেস্ক
  ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৫৪
নগদ লভ্যাংশ পাঠিয়েছে ন্যাশনাল পলিমার

প্রকৌশল খাতের তালিকাভুক্ত কোম্পানি ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ পিএলসি ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের ১০ দশমিক ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল। ঘোষিত এ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে কোম্পানিটি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৮ পয়সা। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৯ টাকা ৬৭ পয়সায়।

সমাপ্ত ২০২৩ হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ৯ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ৯২ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২৯ টাকা ৭১ পয়সায়।

সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের সাড়ে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৯২ পয়সা।

আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৭১ পয়সা। ৩০ জুন ২০২২ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ২৮ টাকা ৬২ পয়সায়, আগের বছর শেষে যা ছিল ৩০ টাকা ৪৯ পয়সা।

১৯৯৩ সালে তালিকাভুক্ত ন্যাশনাল পলিমারের অনুমোদিত মূলধন ৩০০ কোটি ও পরিশোধিত মূলধন ৭২ কোটি ৯৮ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১১২ কোটি ২৩ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৭ কোটি ২৯ লাখ ৮৩ হাজার ৬৬৮। এর মধ্যে ৩৪ দশমিক ৬৬ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ১১ দশমিক ৬৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং বাকি ৫৩ দশমিক ৬৮ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গতকাল কোম্পানিটির শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৫১ টাকা। গত এক বছরে শেয়ারটির সর্বনি¤œ ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৪৭ টাকা ১০ পয়সা ও ৫৫ টাকা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে