শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
অলিম্পিক অ্যাকসেসরিজ

কারণ ছাড়াই বাড়ছে শেয়ার দর

যাযাদি ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:০১
কারণ ছাড়াই বাড়ছে শেয়ার দর

সাম্প্রতিক সময়ে অলিম্পিক অ্যাকসেসরিজ লিমিটেডের শেয়ারদর ও লেনদেন অস্বাভাবিক বেড়েছে। এর পেছনে কোনো ধরনের মূল্যসংবেদনশীল তথ্য নেই বলে গতকাল ডিএসইকে জানিয়েছে কোম্পানিটি। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গত ১৬ জানুয়ারি কোম্পানিটির শেয়ারদর ছিল ১৪ টাকা ৬০ পয়সা। এরপর গত ২৫ জানুয়ারি কোম্পানিটির শেয়ারদর দাঁড়ায় ১৭ টাকা ৪০ পয়সায়। সর্বশেষ গতকাল কোম্পানিটির শেয়ারদর দাঁড়িয়েছে ১৯ টাকা ৮০ পয়সায়। গত এক বছরে শেয়ারটির দর ৯ টাকা ৯০ থেকে ২১ টাকা ৩০ পয়সায় ওঠানামা করেছে।

চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৮ পয়সা। আগের হিসাব বছরের একই প্রান্তিকে একই লোকসান ছিল। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১০ টাকা ৯৭ পয়সায়।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ ঘোষণা করেনি কোম্পানিটির পর্ষদ। আলোচ্য হিসাব বছরে অলিম্পিক অ্যাকসেসরিজের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২ টাকা ৩৩ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৯ পয়সা।। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১১ টাকা ৫ পয়সায়।

২০১৯-২০ হিসাব বছর থেকে টানা লোকসানে রয়েছে অলিম্পিক অ্যাকসেসরিজ। ওই হিসাব বছরে কোম্পানিটির বিক্রি বাবদ আয় হয়েছে ৪০ কোটি ৩৪ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ১১০ কোটি ৩৭ লাখ টাকা। ২০১৯-২০ হিসাব বছরে কোম্পানিটির বিভিন্ন খরচ শেষে কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ৮ কোটি ৭৫ লাখ টাকা। আগের হিসাব বছরে নিট মুনাফা হয়েছিল ৯ কোটি ৬৬ লাখ টাকা। লোকসান হওয়ায় ২০১৯-২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি কোম্পানিটি। আগের হিসাব বছরে ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল তারা।

আলোচ্য হিসাব বছরের ধারাবাহিকতায় পরের বছর অর্থাৎ ২০২০-২১ হিসাব বছরেও লোকসান হয়েছে অলিম্পিক অ্যাকসেসরিজের। ওই হিসাব বছরে এর আগের হিসাব বছরের তুলনায় বিক্রি বাবদ আয় সামান্য বৃদ্ধির পাশাপাশি কোম্পানিটির নিট লোকসান কমেছে। আলোচ্য বছর কোম্পানিটির মোট আয় হয়েছে ৪৩ কোটি ১৪ লাখ টাকা। এর বিপরীতে বিভিন্ন খরচ শেষে কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ৫ কোটি ৬২ লাখ টাকা। আলোচ্য হিসাব বছরে শেয়াহোল্ডারদের ১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি।

২০২১-২২ হিসাব বছরে আগের দুই বছরের তুলনায় বিক্রি বাবদ আয় আরো বাড়ার পাশাপাশি লোকসান কমেছে কোম্পানিটির। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির মোট আয় হয়েছে ৪৫ কোটি ৬৮ লাখ টাকা, যা আগের হিসাব বছরের তুলনায় ৫ দশমিক ৮৮ শতাংশ বেশি। আর সর্বশেষ হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ৩ কোটি ১৭ লাখ টাকা, আগের হিসাব বছরের তুলনায় যা ৪৩ দমমিক ৫২ শতাংশ কম। সর্বশেষ হিসাব বছরে লোকসান কমলেও শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশের সুপারিশ করেনি কোম্পানিটির পর্ষদ।

অলিম্পিক অ্যাকসেসরিজের ঋণমান দীর্ঘমেয়াদে ‘ট্রিপল বি’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-৩’। ৩০ জুন সমাপ্ত ২০২২ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ওপর ভিত্তি করে এ প্রত্যয়ন করেছে ন্যাশনাল ক্রেডিট রেটিংস লিমিটেড (এনসিআরএল)।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে