শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

এনভয় টেক্সটাইলসের ইজিএম ২ মার্চ

যাযাদি ডেস্ক
  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:২৭
এনভয় টেক্সটাইলসের ইজিএম ২ মার্চ

এনভয় টেক্সটাইলস লিমিটেডের বিশেষ সাধারণ সভা (ইজিএম) আগামী ২ মার্চ সকাল ১০টায় আহবান করা হয়েছে। সভাটি রাজধানীর গুলশান শুটিং ক্লাবের অডিটরিয়াম হলে অনুষ্ঠিত হবে। গতকাল স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা যায়।

তথ্য অনুসারে, গত ২৯ জানুয়ারি কোম্পানিটির ম্যানেজিং ডিরেক্টর (এমডি) ও ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (ডিএমডি) নিয়োগ দেয়ার জন্য এজিএম অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এনভয় টেক্সটাইলসের পরিচালক ব্যারিস্টার শেহরীন সালাম ঐশী ইজিএম স্থগিতের বিষয়ে হাইকোর্টে আপিল করেন। পরে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের বেঞ্চ শুনানি শেষে আপিল খারিজ করে দিয়েছেন।

উল্লেখ্য, ২০২২ সালের জুনে আবদুস সালাম মুর্শেদীকে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক থেকে সরিয়ে দেয় বোর্ড কমিটি। এরপর নতুন ব্যবস্থাপনা পরিচালক হিসেবে তানভীর আহমেদকে নিয়োগ দেন হাইকোর্ট। মুর্শেদী এ নিয়োগকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আবেদন করেন। আপিল বিভাগের আদেশ অনুসারে, কোম্পানি আইন ও শুল্ক আইন লঙ্ঘনের দায়ে এনভয় টেক্সটাইলসের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করতে পারবেন না সালাম মুর্শেদী।

গত বছরের ৯ মার্চ এ বিষয়ে হাইকোর্ট জানান, আবদুস সালাম মুর্শেদী এনভয় টেক্সটাইলসলের পরিচালক হওয়ার যোগ্যতা হারিয়েছেন।

আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির আয় হয়েছে ৬৯০ কোটি ৯৫ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫৪৯ কোটি ৯৬ লাখ টাকা। সে তুলনায় কোম্পানিটির আয় বেড়েছে ২৫ দশমিক ৬৪ শতাংশ। এছাড়া চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২৪ কোটি ২৭ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২০ কোটি ৫৯ লাখ টাকা। সে হিসাবে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ১৭ দশমিক ৮৭ শতাংশ।

চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ২৩ পয়সা। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৪১ টাকা ১ পয়সায়।

সমাপ্ত ২০২৩ হিসাব বছরের জন্য ঘোষিত ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ১৩ মার্চ বেলা ১১টায় রাজধানীর কলাবাগানে এনভয় টাওয়ারে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহŸান করা হয়েছে। সভায় বিনিয়োগকারীরা অনলাইনেও যুক্ত হতে পারবেন। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৯৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ৯৯ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনভিপিএস দাঁড়িয়েছে ৩৮ টাকা ৫৭ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৩৮ টাকা ২১ পয়সা।

এনভয় টেক্সটাইলসের পর্ষদ ২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৯৯ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৫৬ পয়সা। ৩০ জুন ২০২২ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৩৮ টাকা ২১ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৩৭ টাকা ৭৯ পয়সা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে