শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

আইএফআইসি ব্যাংকের ১৮৩ কোটি টাকার শেয়ার লেনদেন

যাযাদি ডেস্ক
  ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১২:২৬
আইএফআইসি ব্যাংকের ১৮৩ কোটি টাকার শেয়ার লেনদেন

পুঁজিবাজারে তালিকাভুক্ত আইএফআইসি ব্যাংক পিএলসির গত সপ্তাহে ১৩ কোটি ৭৭ লাখ ২৫ হাজার ৯৭৫ শেয়ার লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ১৮৩ কোটি ৪১ লাখ ১০ হাজার টাকা। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির শেয়ার লেনদেন বেড়েছে ১২ শতাংশ। গতকাল স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইতে গত বৃহস্পতিবার আইএফআইসি ব্যাংকের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ১৪ টাকা। গত এক বছরে শেয়ারটির দর ৯ টাকা ১০ পয়সা থেকে ১৪ টাকা ১০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত ২০২৩ হিসাব বছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) আইএফআইসি ব্যাংকের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৭০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৯২ পয়সা। ৩০ সেপ্টেম্বর শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৮২ পয়সায়।

সমাপ্ত ২০২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য আড়াই শতাংশ নগদ ও আড়াই শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৯৩ পয়সা এবং সমন্বিত এনভিপিএস দাঁড়িয়েছে ১৮ টাকা ৮২ পয়সায়।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে আইএফআইসি ব্যাংক। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৪৯ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৬৭ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়ায় ১৭ টাকা ৭৮ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১৬ টাকা ৩৫ পয়সা।

এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে আইএফআইসি ব্যাংক। ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল আইএফআইসি ব্যাংক। ২০১৮ হিসাব বছরে ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল তারা। ২০১৭ হিসাব বছরে ব্যাংকটি ১২ শতাংশ স্টক লভ্যাংশ দেয়। তার আগে ২০১৬ ও ২০১৭ হিসাব বছরেও একই হারে স্টক লভ্যাংশ পেয়েছিলেন ব্যাংকের শেয়ারহোল্ডাররা।

১৯৮৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত আইএফআইসি ব্যাংকের বর্তমানে অনুমোদিত মূলধন ৪ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ১ হাজার ৮৩০ কোটি ৫৫ লাখ ৯০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১ হাজার ৫৩০ কোটি ৩৪ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১৮৩ কোটি ৫ লাখ ৫৮ হাজার ৭১৩। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে রয়েছে ৬ দশমিক ১৪ শতাংশ শেয়ার। এছাড়া সরকারের কাছে ৩২ দশমিক ৭৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২০ দশমিক ৮৫, বিদেশী বিনিয়োগকারীদের কাছে ১ দশমিক ১২ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি ৩৯ দশমিক ১৪ শতাংশ শেয়ার রয়েছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে