শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভারত ৩, বাংলাদেশ ৪ ও পাকিস্তান ৫

যাযাদি ডেস্ক
  ০৭ মার্চ ২০২৩, ০৮:০৭

প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করেছিল ওয়ানডে ক্রিকেটের বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। আর তাই তৃতীয় ওয়ানডেটা জস বাটলারদের জন্য ছিল অনেকটা নিয়ম রক্ষার। অন্যদিকে বাংলাদেশের জন্য এটা ছিল মান বাঁচানোর লড়াই। টানা হারে ৯ বছর পর আবারও ঘরের মাঠে হোয়াইটওয়াশের চোখরাঙানি ছিল। যদিও শেষ পর্যন্ত বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের অলরাউন্ডিং নৈপুণ্যে মান রক্ষা হয়েছে স্বাগতিকদের। শেষ ওয়ানডেতে ৫০ রানের বড় জয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে টাইগাররা।

টস জিতে প্রথমে ব্যাট করে সবকটি উইকেট হারিয়ে ২৪৬ রান করে বাংলাদেশ। জবাবে ১৯৬ রানে গুটিয়ে গেছে সফরকারী ইংলিশরা। বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান ব্যাট হাতে ৭৫ রান এবং বল হাতে ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন।

এদিকে, ইংল্যান্ডবধের দিনে প্রথম বাংলাদেশি হিসেবে ৩০০ উইকেটের অনন্য মাইলফলক স্পর্শ করেছেন সাকিব। শুধু কি ব্যক্তিগত অর্জন? দলের এ প্রাণভোমরার ভেলকিতে আসা স্মরণীয় জয়ে আইসিসি ওয়ানডে সুপার লিগের পয়েন্ট তালিকায়ও দুই ধাপ এগিয়েছে লাল-সবুজের দল। ২১ ম্যাচে ১৩ জয় ও ৮ হারে ১৩০ পয়েন্ট নিয়ে ছয় থেকে এক লাফে চারে উঠে গেছে বাংলাদেশ। আর তাতে অবনতি হয়েছে পাকিস্তান ও অস্ট্রেলিয়ার। বাংলাদেশের সমান পয়েন্ট থাকা পাকিস্তান নেট রানরেটে পিছিয়ে থাকায় এক ধাপ নিচে অর্থাৎ পাঁচে নেমে গেছে। অন্যদিকে, ১৮ ম্যাচে ১২ জয় ও ৬ পরাজয়ে ১২০ পয়েন্ট নিয়ে ছয়ে নেমে গেছে অস্ট্রেলিয়া।

বাংলাদেশে পা রাখার আগে ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে ১৩৫ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান করছিল ইংল্যান্ড। তাদের চেয়ে চার পয়েন্ট বেশি নিয়ে দুইয়ে ছিল ভারত। আর ১৫০ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছিল নিউজিল্যান্ড।

বাংলাদেশের বিপক্ষে প্রথম দুই ম্যাচ জয়ে সিরিজ জয়ের পাশাপাশি তারা উঠে আসে টেবিলের শীর্ষে। ২৪ ম্যাচ শেষে ১৫ জয়ে তাদের পয়েন্ট এখন ১৫৫। সিরিজের শেষ ম্যাচ হেরে গেলেও শীর্ষস্থান অক্ষুণ্ন রেখেছে লায়ন্সরা।

অন্যদিকে দুইয়ে আছে নিউজিল্যান্ড এবং বাংলাদেশের ওপরে তথা তিনে অবস্থান করছে ভারত।

আয়োজক ভারত বাদে আগামী মে মাসের মধ্যে আইসিসি ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে থাকা সেরা সাত দল সরাসরি সুযোগ পাবে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে। যে তালিকায় ইতোমধ্যে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ ও আফগানিস্তান। সরাসরি টিকিট পাওয়ার দৌড়ে বাকি এক দলের লড়াইয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে