শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০
walton

ভারতের কোচ থাকছেন দ্রাবিড়ই

যাযাদি ডেস্ক
  ৩০ নভেম্বর ২০২৩, ১১:৩৮

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) মেয়াদ বাড়ানোর প্রস্তাবে রাজি হয়েছেন রাহুল দ্রাবিড়। তবে ঠিক কত দিন দ্রাবিড়ের মেয়াদ বেড়েছে সেটা এখনো জানা যায়নি। অন্তত ২০২৪ টি২০ বিশ্বকাপ পর্যন্ত দ্রাবিড় থাকছেন, এটুকু নিশ্চিত করেছে ইএসপিএন ক্রিকইনফো।

২০২৩ বিশ্বকাপ পর্যন্ত রাহুল দ্রাবিড়ের মেয়াদ ছিল প্রধান কোচ হিসেবে। এরপর গুঞ্জন শোনা গিয়েছিল, মেয়াদ বাড়াচ্ছেন না ভারতের এই সাবেক ক্রিকেটার। তবে অবশেষে সেই গুঞ্জন উড়িয়ে দিয়ে ভারতের প্রধান কোচ হিসেবে অন্তত আরও এক বছর দেখা যাবে তাকে।

এর আগে দুই বছরের চুক্তিতে ২০২১ সালের নভেম্বরে ভারতের প্রধান কোচের দায়িত্ব নেন দ্রাবিড়। তার অধীনে ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে হারলেও জিতেছে এশিয়া কাপ।

নতুন মেয়াদে কোচ হয়ে দ্রাবিড় বলেন, ‘গত দুই বছর ভারতীয় দলের সঙ্গে পথচলাটা খুবই স্মরণীয় ছিল। এই পথচলায় এক সঙ্গে আমরা উত্থান-পতন দেখেছি। দলে একে অন্যের প্রতি যে আস্থা সেটা বিস্ময়কর। ড্রেসিংরুমের এই সংস্কৃতি নিয়ে আমি সত্যিই গর্ব করি। আমার ওপর ভরসা রাখার জন্য, আমার লক্ষ্যের প্রতি ভরসা রাখার জন্য ও প্রয়োজনীয় সমর্থন দেয়ার জন্য বিসিসিআইকে ধন্যবাদ জানাই।’

রাহুলদের চুক্তি নবায়নের বিষয়ে বিসিসিআই সভাপতি রজার বিন্নী বলেছেন, ‘দ্রাবিড়ের দর্শন, পেশাদারিত্ব এবং পরিশ্রম ভারতের সাফল্যের অন্যতম কারণ। ভারতীয় দলের প্রধান কোচ হলে সবসময় চাপ নিতে হয়। সেই চাপ নিয়ে দ্রাবিড় যেভাবে সাফল্য পেয়েছে সেটার জন্য ওকে শুভেচ্ছা জানাই। আমি খুশি দ্রাবিড় আবার কোচের দায়িত্ব নেওয়ার জন্য। বোর্ড এবং দ্রাবিড়ের মধ্যে সুসম্পর্ক রয়েছে। আমি বিশ্বাস করি দ্রাবিড়ের প্রশিক্ষণে ভারতীয় দল আরও সাফল্য পাবে।’

ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, গত সপ্তাহেই দ্রাবিড়ের সঙ্গে আলোচনা বসেছিল বিসিসিআই। দ্রাবিড় যদি রোহিত শর্মা এবং বিরাট কোহলিদের দায়িত্বে থেকে যেতে রাজি হন, সেক্ষেত্রে ব্যাটিং কোচ বিক্রম রাঠোর, বোলিং কোচ পরশ মামব্রে ও ফিল্ডিং কোচ টি দিলিপকেও রেখে দিতে চায় বোর্ড। দ্বিতীয় মেয়াদে দ্রাবিড়ের প্রথম অ্যাসাইনমেন্ট হতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা সফর। যে সফরে প্রোটিয়াদের বিপক্ষে তিনটি করে টি২০ ও ওয়ানডে এবং দুটি টেস্টে খেলবে ভারত।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে