বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ভারতকে টপকে টেস্টে শীর্ষে অস্ট্রেলিয়া

যাযাদি ডেস্ক
  ০৬ জানুয়ারি ২০২৪, ১০:২০
ভারতকে টপকে টেস্টে শীর্ষে অস্ট্রেলিয়া

আগের দিনই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইতিহাসের সবচেয়ে ছোট দৈর্ঘ্যরে টেস্ট ম্যাচে দারুণ জয় পায় ভারত। তাতে সিরিজ হারও এড়ায় তারা। কিন্তু পরদিনই দুঃসংবাদ শুনতে হয়েছে দলটিকে। ভারতকে টপকে আবারও টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছে অস্ট্রেলিয়া। ছয় মাস আবারও এক নম্বরে উঠেছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান চ্যাম্পিয়নরা।

আর টেস্ট র‌্যাংকিংয়ে পরিবর্তন হয়েছে এই একটিই। ইংল্যান্ড তিনে, দক্ষিণ আফ্রিকা চারে ও নিউজিল্যান্ড পাঁচ নম্বরে রয়েছে। অস্ট্রেলিয়ায় এর মধ্যেই দুই টেস্ট হারা পাকিস্তান ছয় নম্বরে। ৫১ রেটিং নিয়ে নয় নম্বরে আছে বাংলাদেশ।

এদিকে, কেপটাউনে প্রোটিয়াদের হারানোর ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় এক নম্বরে উঠেছে ভারত। যেখানে চার নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড। পাঁচ নম্বরে বাংলাদেশ। র‌্যাংকিংয়ের হালনাগাদের আগে ভারত ও অস্ট্রেলিয়া দুই দলেরই রেটিং ছিল ১১৮। পয়েন্ট কিছুটা বেশি থাকায় র‌্যাংকিংয়ে এগিয়ে ছিল ভারত। দক্ষিণ আফ্রিকায় সিরিজ ১-১ ব্যবধানে ড্র করায় এক রেটিং কমে গেছে ভারতের। অন্যদিকে ঘরের মাটিতে পাকিস্তানের বিপক্ষে প্রথম দুই টেস্ট জিতেছে অস্ট্রেলিয়া। সিডনি টেস্ট শেষে রেটিং হালনাগাদ হবে তাদের। সেক্ষেত্রে শীর্ষস্থান আরও মজবুত হবে অজিদের।

এর আগে গত বছরের জুনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে র‌্যাংকিংয়ে এক নম্বরে উঠেছিল অস্ট্রেলিয়া। এরপর তাদের টপকে এক নম্বরে ওঠে ভারত। এবার তাদের টপকে ফের শীর্ষে উঠল অজিরা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে