শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বিপিএল থেকে এগিয়ে পিএসএল-এসএ টি২০ লিগ

যাযাদি ডেস্ক
  ০৯ জানুয়ারি ২০২৪, ১১:৫২
বিপিএল থেকে এগিয়ে পিএসএল-এসএ টি২০ লিগ

একসময়ে আইপিএলের পরেই বিপিএলের নাম আসত ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে। এখন সেটি মনে করতে হলে বেশ বেগ পেতে হয়। সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি টুর্নামেন্টের নজর কাড়া উন্নতির ফলে বিপিএলের কদর আরও খানিকটা পিছিয়েছে। তারকা ক্রিকেটার পেতে এখন ভুগতে হয় বাংলাদেশের এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টকে। এবার সেখানে চোখ রাঙানোর মতো কাজ করেছে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি২০ আসর এসএ টি২০।

আগামী ১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে এসএ টি২০। এদিকে ১৯ জানুয়ারি থেকে শুরু হবে বিপিএলের আসরও। সময়ের সঙ্গে সঙ্গে বিপিএল থেকে এসএ টি২০ এগিয়ে গেল প্রাইজমানির দিক থেকেও। চলতি আসরে বাংলাদেশি মুদ্রায় ৪০ কোটি টাকার বেশি প্রাইজমানির ঘোষণা দিয়েছে দক্ষিণ আফ্রিকার টুর্নামেন্টটি। যেখানে বিপিএলের গত আসরের প্রাইজমানি ছিল মাত্র ৪ কোটি টাকা।

অর্থবিত্তের দিক থেকে বিসিবি বিশ্বের পঞ্চম ধনী ক্রিকেট বোর্ড হলেও বিপিএলের প্রাইজমানির দিক থেকে বেশ পিছিয়ে সংস্থাটি। অন্তত দক্ষিণ আফ্রিকান বোর্ড থেকে পিছিয়ে গেছে বিসিবি। শুধু তাই নয়, আটটি দেশের পরে বিসিবির আয়োজিত টুর্নামেন্ট বিপিএলের অবস্থান হয়েছে। সবচেয়ে বেশি প্রাইজমানি খরচের দিক থেকে এগিয়ে রয়েছে ভারত। এবার তাদের পরেই নাম লেখাল এসএ টি২০।

এদিকে প্রাইজমানির পরে বিপিএল আরও একটি বিষয়ে পিছিয়ে আছে। সেটি হলো তারকা ক্রিকেটারদের টুর্নামেন্টে ভেড়ানো নিয়ে। একই সময়ে আরও টুর্নামেন্ট শুরু হওয়ায় বিদেশি ক্রিকেটারদের নজর থাকে তুলনামূলক বেশি অর্থ উপার্জনের দিকে। ফলে অনেকেই বিপিএলকে পছন্দের তালিকায় রাখেন না।

এবারের বিপিএলের প্রথম পর্বের খেলাগুলো রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। সাত দলের এই টুর্নামেন্টে ফাইনাল পর্যন্ত মোট ম্যাচ সংখ্যা ৪৬টি। শুক্রবার ছাড়া সপ্তাহের বাকি ছয় দিনই দিনের ম্যাচ শুরু হবে দুপুর দেড়টায়, রাতের ম্যাচ শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়। শুক্রবার দিনের প্রথম ম্যাচ শুরু হবে দুপুর ২টায়। আর রাতের ম্যাচ সন্ধ্যা ৭টায়। ১ মার্চ অনুষ্ঠিত হবে এবারের আসরের ফাইনাল।

একনজরে দেখে নেওয়া যাক বিভিন্ন দেশের টুর্নামেন্টের প্রাইজমানি-

ক্রমিক নম্বর দেশ লিগ প্রাইজমানি (টাকায়)

১. ভারত আইপিএল ৬১ কোটি

২. দক্ষিণ আফ্রিকা এসএ টি২০ ৪০ কোটি

৩. অস্ট্রেলিয়া বিগ ব্যাশ ৩৯ কোটি

৪. পাকিস্তান পিএসএল ৩৮ কোটি

৫. ওয়েস্ট ইন্ডিজ সিপিএল ২৩ কোটি

৬. আরব আমিরাত আইএল টি২০ ১৪ কোটি ২০ লাখ

৭. ইংল্যান্ড টি২০ ব্লাস্ট ১৩ কোটি ৯০ লাখ

৮. নিউজিল্যান্ড সুপার স্ম্যাশ ৮ কোটি ২০ লাখ

৯. বাংলাদেশ বিপিএল ৪ কোটি

১০. শ্রীলংকা এলপিএল ২ কোটি ৫০ লাখ

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে