শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

জাতীয় ক্রীড়া পরিষদের প্রথম সচিব কাজী আনিসুর রহমান আর নেই

যাযাদি ডেস্ক
  ১২ জানুয়ারি ২০২৪, ২০:৪১
জাতীয় ক্রীড়া পরিষদের প্রথম সচিব কাজী আনিসুর রহমান আর নেই

বাংলাদেশের ক্রীড়াঙ্গনের অন্যতম সংস্থা জাতীয় ক্রীড়া পরিষদের প্রথম সচিব কাজী আনিসুর রহমান আর নেই। শুক্রবার দুপুরে ঢাকার ইস্কাটনের নিজ বাসায় ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। ৯২ বছর বয়সী আনিসুর রহমান কয়েক বছর ধরেই বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।

হকি ফেডারেশনের নির্বাহী সদস্য ও আজাদ স্পোর্টিং ক্লাবের কর্মকর্তা ইউসুফ আলী জানান, আমাদের সবার প্রিয় আনিস ভাই আর নেই। তিনি কিছুক্ষণ আগে ইন্তোকাল করেছেন। পরে বাদ আসর তার জানাজা অনুষ্ঠিত হয়।

আনিসুর রহমান স্বাধীনতার আগে থেকেই ক্রীড়াঙ্গনের সঙ্গে যুক্ত ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আমন্ত্রণে তিনি ক্রীড়া পরিষদের সচিবের দায়িত্ব নেন। বর্তমানে এই পদে সরকার যুগ্ম/অতিরিক্ত সচিবদের পদায়ন হয়। আনিসুর রহমান মাত্র এক টাকার সম্মানীতে কাজ করেছেন। তিনি ১৯৭২ সালের ৯ ফেব্রুয়ারি থেকে ১৯৭৫ সালের ৩১ মার্চ বাংলাদেশ ক্রীড়া নিয়ন্ত্রণ সংস্থার (জাতীয় ক্রীড়া পরিষদের পুর্ববতন নাম) আহ্বায়ক এবং ১৯৭৫ সালের ১ ফেব্রুয়ারি থেকে ১৯৭৬ সালের ১৬ জুন বাংলাদেশ ক্রীড়া পরিষদের (জাতীয় ক্রীড়া পরিষদের পুর্ববতন নাম) সচিবের দায়িত্ব পালন করেন। এনএসসি ছাড়ার পর তিনি আজাদ স্পোর্টিং ক্লাব ও বিভিন্ন ফেডারেশনে ছিলেন। দেশের অন্যতম প্রাচীন ক্লাব আজদা স্পোর্টিংয়ের সভাপতি-সাধারণ সম্পাদক ছিলেন ৷ বাংলাদেশ কাবাডি দলের ম্যানেজারও ছিলেন। একাদশ এশিয়ান গেমস চীনের বেইজিংয়ে স্মৃতি স্মরণ করে কাবাডি দলের সাবেক খেলোয়াড় ও কোচ আব্দুল জলিল বলেন, ‘আনিস ভাই ঐ টুর্নামেন্টের ম্যানেজার ছিলেন। বাংলাদেশের কাবাডিতেও তাঁর অবদান অনেক।’ ক্রীড়াঙ্গনে দীর্ঘদিন অবদান রাখার কারণে সর্বোচ্চ স্বীকৃতি জাতীয় ক্রীড়া পুরস্কার পেয়েছেন ২০০৭ সালে। বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির অগ্রজ সম্মাননাও পেয়েছেন এই গুণী ব্যক্তিত্ব৷ দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক স্বীকৃতিও রয়েছে তার। যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন, আজাদ স্পোর্টিং ক্লাবসহ আরো অনেক ক্রীড়া সংগঠন আনিসুর রহমানের প্রয়াণে শোক জানিয়েছে। তাকে তার জন্মস্থান নরসিংদীর ঘোড়াশালে দাফন করা হয়েছে। কাজী আনিসুর রহমান ১৯৩৪ সালের ২ মার্চ জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে তিনি ১ পুত্র ও ১ কন্যা রেখে গেছেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে