মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

পোপের ৪ রানের আক্ষেপ, ভারতের লক্ষ্য ২৩১

যাযাদি ডেস্ক
  ২৮ জানুয়ারি ২০২৪, ১৩:৫৩
পোপের ৪ রানের আক্ষেপ, ভারতের লক্ষ্য ২৩১

ওলি পোপের দুর্দান্ত ব্যাটিঙে ভারতকে হায়দরাবাদ টেস্ট জয়ে ২৩১ রানের লক্ষ্য দিয়েছে ইংল্যান্ড। ১৯০ রানে পিছিয়ে থাকা ইংল্যান্ড পোপের ২৭৮ বলে ১৯৬ রানে দ্বিতীয় ইনিংসে করেছে ৪২০ রান।

১৪৮ রান নিয়ে চতুর্থ দিনে ব্যাটিং শুরু করেছিলেন পোপ। তার সঙ্গে ছিলেন ১৬ রানে অপরাজিত রেহান আহমেদ। ৬৪ রানের জুটি গড়ে রেহান ২৮ রান করে আউট হলে ক্রিজে আসেন হার্টলি। তার সঙ্গে ওলি পোপের জুটিই ২০০ রানের লিড এনে দেয় ইংল্যান্ডের। রবিচন্দ্রন অশ্বিনের বলে বোল্ড হওয়ার আগে হার্টলি করেন ৫২ বলে ৩৪। ১২ বলের মধ্যে জাদেজা মার্ক উডকে শূণ্য রানে ফেরালে জ্যাক লিচ খুঁড়িয়ে খুঁড়িয়েন মাঠে নামেন। তখন ১৯৬ রান পোপের। আর এক বাউন্ডারিতেই ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি হয়ে যায় তার। দুই জীবন পেয়ে পুরো ইনিংসে ইংল্যান্ডকে টেনে তোলা পোপ নিজের কাজটা করতে পারেননি। রিভার্স স্কুপ খেলতে গিয়ে জাসপ্রিত বুমরার বলে বোল্ড হয়ে ফিরতে হয় পোপকে।

ভারতের মাটিতে এটি দ্বিতীয় ইনিংসে সফরকারী ব্যাটসম্যানদের চতুর্থ সর্বোচ্চ স্কোর। গত ১৪ বছরে সর্বোচ্চ। দ্বিশতক পেলে অবশ্য কোচ ব্রেন্ডন ম্যাককালামকেই ছুঁতে পারতেন পোপ। সর্বশেষ ২০১০ সালে দ্বিতীয় ইনিংসে সফরকারী ব্যাটসম্যান হিসেবে দ্বিশতক করেছিলেন ম্যাককালাম।

পোপের আউটের মধ্যে দিয়ে ইংল্যান্ড অলআউট হয় ৪২০ রানে। হায়দরাবাদ টেস্ট জিততে ভারতের প্রয়োজন এখন ২৩১ রান। দেশের মাটিতে ২৩০ বা এর চেয়ে বেশি রান তাড়া জয়ের ঘটনা ৫ বার। এরমধ্যে ৪ বার জিতেছে ভারত, ১ টি ওয়েস্ট ইন্ডিজ। যার সর্বশেষটি ১২ বছর আগে বেঙ্গালুরুতে। সেই টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৬১ রান তাড়া করে জিতেছিল ভারত।

দ্বিতীয় ইনিংসে ২৯ ওভারে ১২৬ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন অশ্বিন। রবীন্দ্র জাদেজা নিয়েছেন ২ উইকেট, তাতে তিনি খরচ করেছেন ১৩১ রান। ভারতের মাটিতে এই প্রথমবার দ্বিতীয় ইনিংসে একসঙ্গে ১০০ রানের বেশি খরচ করেছেন অশ্বিন–জাদেজা। তবে ব্যতিক্রম ছিলেন বুমরা। ১৬.১ বলে ৪১ রান খরচায় তিনি নিয়েছেন ৪ উইকেট।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে