রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ নিশ্চিতের মিশনে বাংলাদেশ

যাযাদি ডেস্ক
  ০৬ মে ২০২৪, ১৯:০১
সংগৃহীত ছবি

দুই ম্যাচ হাতে রেখেই জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ টি-টোয়েন্টি সিরিজ নিশ্চিতের লক্ষ্য নিয়ে আগামীকাল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তৃতীয় ম্যাচ খেলতে নামছে স্বাগতিক বাংলাদেশ। দুপুর ৩টায় শুরু হবে ম্যাচটি।

প্রথম দুই ম্যাচে সহজেই জিম্বাবুয়েকে যথাক্রমে ৮ এবং ৬ উইকেটে হারিয়ে সিরিজে এখন ২-০ ব্যবধানে এগিয়ে টাইগাররা।

সহজ জয় পেলেও অবশ্য বাংলাদেশ ব্যাটারদের ফর্ম নিয়ে উদ্বেগ আছে। প্রথম ম্যাচে ৪৭ বলে ৬৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেন অভিষিক্ত তানজিদ হাসান তামিম। কিন্তু ঐ ইনিংস খেলার পথে তিনবার জীবন পান ওপেনার তানজিদ। তার মারমুখী ব্যাটিংয়ে ২৮ বল বাকী রেখেই জয় পায় বাংলাদেশ।

দ্বিতীয় ম্যাচে তানজিদসহ টপ অর্ডারের তিন ব্যাটারই বড় ইনিংস খেলতে ব্যর্থ হন। তারপরও মিডল অর্ডারে তাওহিদ হৃদয় এবং অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদের দায়িত্বশীল ব্যাটিংয়ে জয় নিয়ে মাঠে ছাড়ে বাংলাদেশ।

দুই ম্যাচে ব্যাট হাতে ধারাবাহিক ছিলেন হৃদয়। টপ এবং মিডল অর্ডার ব্যাটারদের সাথে জুটি গড়েছেন তিনি। স্ট্রাইক রেট ধরে রেখে ব্যাট হাতে ধারাবাহিক ছিলেন বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যত তারকা হৃদয়।

দুুই ম্যাচেই বৃষ্টির কারনে বেশ কয়েকবার খেলা বন্ধ রাখতে হয়েছে। প্রথম ম্যাচে বৃষ্টি আইনে এগিয়ে থাকলেও দ্বিতীয়টিতে ২ রানে পিছিয়ে ছিল স্বাগতিকরা। দ্বিতীয় ম্যাচে পুনরায় খেলা শুরু না হলে ১৩৯ রানের টার্গেট পেয়েও পরাজয় বরণ করতে হতো বাংলাদেশকে।

দুই ম্যাচেই জিম্বাবুয়েকে বড় স্কোর করতে না দিয়ে, ব্যাটারদের রান তাড়ার কাজটা সহজ করে দেওয়ার জন্য দলের বোলারদের প্রশংসা করেছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। পরের ম্যাচেও বোলার-ব্যাটাররা পারফরমেন্সের ধারাবাহিকতা অব্যাহত রাখবে বলে আশাবাদী শান্ত। দ্বিতীয় ওয়ানডের পর শান্ত বলেছেন, ‘প্রথমত, বোলাররা সবাই খুব ভালো করেছে। কিন্তু আমি যেমন বলেছি, আমরা বৃষ্টি নিয়ন্ত্রন করতে পারি না এবং এটা ব্যাটারদের জন্যও সহজ নয়। আমাদের এসব বিষয় মানিয়ে নিতে হবে এবং আমাদের আরও অনেক ক্ষেত্রে উন্নতি ঘটাতে হবে (বিশেষভাবে ব্যাটিংয়ে)।’

তিনি আরো বলেন,‘প্রতিপক্ষ জিম্বাবুয়েও ভাল ক্রিকেট খেলেছে। আমার দৃস্টিতে সত্যিই মিডল অর্ডারে তারা ভাল ব্যাটিং করেছে। বোলার আরেকটু ভাল করতে পারত। তবে আজকের বোলিং নিয়ে আমি চিন্তিত নই। তাওহিদ হৃদয় ও লিটন দাস আজ উদ্বোধনী জুটিতে চল্লিশের বেশি রান করেছে, এটা আমাদের জন্য সহায়ক হয়েছ্ ে এরপর হৃদয় এবয় রিয়াদ ভাই ম্যাচটি শেষ করে এসেছে। পরবর্তী ম্যাচের জন্য আমাদের ভালভাবে পরিকল্পনা গ্রহণ করতে হবে।’

দ্বিতীয় ম্যাচে জয়ী হয়ে সংক্ষিপ্ত ভার্সনে জিম্বাবুয়ের বিপক্ষে ২২টির মধ্যে ১৫তম জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ। সফরকারীদের বিপক্ষে মাত্র সাতটিতে পরাজিত হয়েছে টাইগাররা।

সিরিজ বাঁচিয়ে রাখতে আগামীকাল তৃতীয় ম্যাচে জয়ের কোন বিকল্প নেই জিম্বাবুয়ের। প্রথম দুই ম্যাচে সফরকারী দলের ব্যাটাররা ব্যর্থ হয়ছে এবং পরপর উইকেট হারিয়েছে। প্রথম ম্যাচে পাঁচ রানের ব্যবধানে ছয় উইকেট হারিয়েছে। দ্বিতীয় ম্যাচে ছয় রানের ব্যবধানে হারিয়েছে তিন উইকেট।

পিছনের ভুল-ত্রটি শুধরে তৃতীয় টি-টোয়েন্টিতে দল ভঅল করবে আশা করছেন জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা।

রাজা বলেন,‘ আমরা একই ভুল বারবার করছি। আমাদের এখনো ানেক কিছু শিখতে হবে, শেষ পর্যন্ত শিখবো-একজন কেবল এটাই আশা করতে পারে।’

বাংলাদেশ দল (সম্ভাব্য) : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম, তওহিদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, শেখ মাহেদি, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, পারভেজ হোসেন ইমন, তানভির ইসলাম, আফিফ হোসেন ও মোহাম্মদ সাইফুদ্দিন।

জিম্বাবুয়ের দল(সম্ভাব্য) : সিকান্দার রাজা (অধিনায়ক), ফারাজ আকরাম, ব্রায়ান বেনেট, রায়ান বার্ল, জোনাথন ক্যাম্পবেল, ক্রেগ আরভিন, জয়লর্ড গাম্বি, লুক জঙ্গি, ক্লাইভ মাদান্দে, তাদিওয়ানাশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, ব্লেসিং মুজারাবানি, এন্সলি এন্দলোভু, রিচার্ড এনগারাভা ও সিন উইলিয়ামস।বাসস

যাযাদি/এস এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে