সংবাদ সংক্ষেপ

সংবাদ সংক্ষেপ
সমাজকর্মী ফ্রেশতা কোহিস্তানি

আফগানিস্তানে গুলিতে

নারী অধিকারকর্মী খুন

\হযাযাদি ডেস্ক

আফগানিস্তানে নিজ বাড়ির সামনে খুন হয়েছেন সমাজকর্মী ফ্রেশতা কোহিস্তানি এবং তার এক ভাই। বৃহস্পতিবার বিকাল ৫টা নাগাদ ওই ঘটনা ঘটে। এখন পর্যন্ত কোনো সংগঠন এই হত্যাকান্ডের দায় স্বীকার করেনি।

কাপিসা প্রদেশের কোহিস্তান জেলার হেস-ই-আওয়াল এলাকায় দানহো গ্রামে বসবাস ছিল ফ্রেশতার। দিন কয়েক আগেই সোশ্যাল মিডিয়ায় ফ্রেশতা জানান, তিনি খুনের হুমকি পাচ্ছেন। তারপরই এই ঘটনা ঘটল।

পুলিশ জানায়, বৃহস্পতিবার মোটরবাইকে চেপে ফ্রেশতার সামনে হাজির হয় অজ্ঞাত দুষ্কৃতকারীরা। এরপর তাকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায়। এতে ঘটনাস্থলেই নিহত হন ফ্রেশতার। গুলিবিদ্ধ হন তার এক ভাইও। আহত অবস্থায় হাসপাতালে নিয়ে গেলে তারও মৃতু্য হয়।

নারী অধিকার সংক্রান্ত বিষয় নিয়ে দীর্ঘদিন ধরে সক্রিয় ছিলেন ২৯ বছরের ফ্রেশতা। গত বছর প্রেসিডেন্ট নির্বাচনে আবদুলস্নাহ আবদুলস্নাহর হয়ে প্রচারেও ছিলেন তিনি। সোশ্যাল মিডিয়ায় সক্রিয় থাকার পাশাপাশি, নারী অধিকার নিয়ে মানুষকে সচেতন করতে কাবুলসহ দেশের নানা জায়গায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করতেন তিনি।

ফ্রেশতার খুনের বিষয়টি নিয়ে গোয়েন্দারা তদন্ত শুরু করেছেন। আবদুলস্নাহর দাবি, জঙ্গিরাই ফ্রেশতাকে গুলি করে মেরেছে। এই হত্যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছেন তিনি।

আফগান সরকার এবং তালেবানের মধ্যে শান্তি বৈঠক চলাকালীন সম্প্রতি দেশটি রাজনীতিক, সাংবাদিক এবং সমাজকর্মীদের ওপর হামলা এবং খুনের ঘটনা উলেস্নখযোগ্যভাবে বেড়ে গেছে। সংবাদসূত্র :এএফপি

নিউইয়র্কে ঝড়ে লাখো

গ্রাহক বিদু্যৎ বিচ্ছিন্ন

\হযাযাদি ডেস্ক

আমেরিকার উত্তর-পূর্বাঞ্চলীয় নিউইয়র্কে শুক্রবার রাতে (ক্রিসমাসের ভোরে) প্রচন্ড ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড়ে এক লাখের বেশি গ্রাহক বিদু্যৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

দেশব্যাপী বিদু্যৎ বিপর্যয় রিপোর্ট সংগ্রহকারী সংস্থা 'পাওয়ারআউটজ' জানিয়েছে, শুক্রবার ওয়েস্টচেস্টার, রকল্যান্ড, আলস্টার, অরেঞ্জ এবং ডাচেস কাউন্টিগুলো থেকে বিদু্যৎ বিপর্যয়ের ৭৩ হাজার ৯২৬ রিপোর্ট পাওয়া গেছে। নিউইয়র্ক ও ওয়েস্টচেস্টারে বিদু্যৎ সরবরাহকারী প্রতিষ্ঠান কনেড (কনএডিসন) বলেছে, পাঁচটি কাউন্টি শহরের চেয়ে নিউইয়র্কের অবস্থা ভালো, এখানে বিদু্যৎবিহীন অবস্থার ১৭ হাজার রিপোর্ট পাওয়া গেছে, স্টেটেন আইল্যান্ড থেকে বিগ অ্যাপেলের (নিউইয়র্ক) বিদু্যৎ বিচ্ছিন্ন হয়েছে। এখানে তিন হাজার ৫০০ বিদু্যৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার খবর পাওয়া গেছে। ভারী বৃষ্টিপাত এবং ঘণ্টায় ৬৫ মাইল (১০৫ কিলোমিটার) বেগে প্রবাহিত এই ঝড়ে নিউ জার্সির ৪৯ হাজার বাসিন্দা বিদু্যৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। পাওয়ারআউটেজের হিসাবে দেশটির উত্তর-পূর্বাঞ্চলজুড়ে দুই লাখ ৭৫ হাজার গ্রাহক বিদু্যৎ বিচ্ছিন্ন হয়েছে। সংবাদসূত্র :এএফপি

যুক্তরাষ্ট্রে বড়দিনে বড়

ধরনের বিস্ফোরণ

\হযাযাদি ডেস্ক

আমেরিকার টেনেসি রাজ্যের ন্যাশভিল শহরতলিতে বড়দিনের সকালে (শনিবার) বড় ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত তিনজন আহত হয়েছেন। তবে কেউ মারা যায়নি। বিস্ফোরণে বেশকিছু

বাড়িঘরও ধ্বংস হয়েছে।

মেট্রো ন্যাশভিল পুলিশ বিভাগ শুক্রবার সকাল সাড়ে ৬টার দিকে একটি গাড়ি বিস্ফোরিত হওয়ার কথা

টুইটারে জানিয়েছে।

কর্মকর্তাদের ধারণা, 'উদ্দেশ্যমূলকভবে' এ ঘটনা ঘটানো হয়েছে। টুইটারের ছবিতে বিস্ফোরণস্থলে আগুনের ধোঁয়া এবং রাস্তায় ধ্বংসস্তূপ দেখা গেছে, কয়েকটি গাড়িও জ্বলতে দেখা গেছে।

কর্মকর্তারা এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, আহত তিনজনকে হাসপাতালে নেওয়া হয়েছে। হতাহতের আর কোনো ঘটনা ঘটেছে কিনা তা জানাতে পারেননি তারা।

ঘটনার এক প্রত্যক্ষদর্শী বলেন, 'বিস্ফোরণটি আমার বাড়ির সামনে হয়েছে। এতে আমার বাড়ির জানালা উড়ে গেছে। রাস্তায় সবকিছুতে আগুন ধরে গেছে। সেখানে তিনটি গাড়ি ছিল, সেগুলো পুরোই জ্বলে গেছে।'

যুক্তরাষ্ট্রের এফবিআইসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা এ ঘটনা তদন্তে নেমেছে। সংবাদসূত্র :সিএনএন

বার্লিনে গোলাগুলিতে

চারজন আহত

\হযাযাদি ডেস্ক

জার্মানির রাজধানী বার্লিনে শনিবার গোলাগুলিতে অন্তত চারজন গুরুতর আহত হয়েছেন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুলিশ জানায়, বার্লিনের কয়েৎজবার্গ জেলায় ওই গোলাগুলিতে বেশ কয়েকজন জড়িত ছিল। যেখানে গোলাগুলি হয়েছে, তার খুব কাছে স্যোশাল ডেমোক্রাট পার্টির (ডিপিএ) কার্যালয়। রাজনৈতিক, নাকি অন্য কোনো কারণে গোলাগুলির এ ঘটনা ঘটেছে, তা পুলিশ এখনো নিশ্চিত হতে পারেনি। এ ঘটনায় কারা জড়িত তাদের খুঁজে বের করতে অভিযান শুরু করেছে পুলিশ। সংবাদসূত্র :রয়টার্স

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে