শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
ভারতের প্রজাতন্ত্র দিবস

৬০ হাজার ট্রাক্টর নিয়ে মিছিল করবেন প্রতিবাদী কৃষকরা

হাজারো কৃষকের পদযাত্রা মহারাষ্ট্রে, সভা মুম্বাইয়ে
যাযাদি ডেস্ক
  ২৫ জানুয়ারি ২০২১, ০০:০০

ভারতের বিভিন্ন সীমান্তে অপেক্ষা করছে ৬০ হাজার ট্রাক্টর। আর সেগুলোই যাবে মিছিলে। এমনই দাবি দেশটির কৃষক সংগঠগুলোর। এদিকে, দিলিস্ন-হরিয়ানা সীমান্তও সেজেছে পোস্টার, ব্যানারে। আগামীকাল ভারতের প্রজাতন্ত্র দিবসে বিশাল প্রতিবাদ কর্মসূচির জন্য এখন টগবগ করছেন প্রতিবাদী কৃষকরা। সংবাদসূত্র :এনডিটিভি, এবিপি নিউজ

কিষাণ সভার সাধারণ সম্পাদক অতুল কুমার অঞ্জন বলেন, 'আমরা এরই মধ্যে সব প্রস্তুতি সেরে ফেলেছি। বিভিন্ন সীমান্তে অপেক্ষা করছে ৬০ হাজার ট্রাক্টর। দেশজুড়ে ১৯৪টি জেলায় একই সঙ্গে ট্রাক্টর মিছিল হবে।'

অন্যদিকে, অনেক 'জলঘোলার' পর শেষ পর্যন্ত দিলিস্ন পুলিশের সঙ্গে ঐকমত্যে পৌঁছেছেন কৃষকরা। দিলিস্নর তিনদিকে তিনটি পথ ধরে ট্রাক্টর মিছিল হবে। গণমাধ্যমে যে পথগুলোর কথা বলা হয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে সিঙ্ঘু সীমান্ত। যেখানে থেকে ট্রাক্টরের মিছিল হরিয়ানার দিকে যাবে। আরেকটি মিছিল যাবে তিকরি সীমান্ত থেকে।

গণমাধ্যমসূত্র মতে, পূর্ব পরিকল্পনা মতো রিং রোড ধরে ট্রাক্টর মিছিল হবে না। তিনটি ঘাঁটি থেকে ট্রাক্টর মিছিল এগিয়ে চলবে। শনিবার রাত পর্যন্ত দাবি, পাল্টা দাবিতে প্রতিবাদ মিছিল ঠিক কীভাবে হতে চলেছে, তা স্পষ্ট হচ্ছিল না। একদিকে কৃষকরা দাবি করেছিলেন, পুলিশ মিছিলের অনুমতি দিয়েছে, কিন্তু পরে পুলিশ দাবি করে, কৃষকরা কোনো নির্দিষ্ট পথের কথা জানাননি। তাই অনুমতির প্রশ্নই ওঠে না।

রোববার সকালে সেই নিয়ে আবার প্রতিবাদরত কৃষকরা জানিয়ে দেন, তারা পুলিশের অনুমতি না পেলেও মিছিল করবেন। তবে এটাও নিশ্চিত করেন, রাজপথে অনুষ্ঠিত সরকারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে তারা কোনোরকম ব্যাঘাত ঘটাবেন না।

এদিকে, 'কৃষি আমাদের সংস্কৃতি', বড় বড় পোস্টারে এই কথা লেখে সাজানো হয়েছে সিঙ্ঘু সীমান্তের ট্রাক্টরগুলো। সেগুলোর মধ্যে ছোট্ট ঘরের মতো বানিয়ে কেউ বিশ্রাম করছেন। কেউ অপেক্ষা করছেন তাঁবুতে। প্রবীণ কৃষক জসবন্ত সিং প্রতিবাদীদেরই একজন, এসেছেন পাঞ্জাব থেকে। তিনি বলেন, 'সরকার ধৈর্য্য পরীক্ষা করছে করুক, আমরা আইন প্রত্যাহার না করা পর্যন্ত বিক্ষোভস্থল ছেড়ে যাব না।'

হাজারো কৃষকের পদযাত্রা মহারাষ্ট্রে, সভা মুম্বাইয়ে

কৃষক আন্দোলনের সমর্থনে মুম্বাইয়ে জমায়েত হতে রোববার পদযাত্রা শুরু করেছেন মহারাষ্ট্রের হাজার হাজার কৃষক। আজ মুম্বাইয়ের আজাদ ময়দানে তিন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে 'ধরনা'য় (অবস্থান ধর্মঘট) বসবেন তারা। ওই প্রতিবাদে সমর্থন জানিয়েছে ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি), কংগ্রেস, শিবসেনা, বহুজন বঞ্চিত আগাড়ি (ভিবিএ) এবং বাম দলগুলো। এদিনের ধরনায় উপস্থিত হতে পারেন এনসিপি নেতা শারদ পাওয়ারসহ বহু কৃষক নেতা।

মুম্বাইয়ের দিকে পদযাত্রা শুরু হওয়ার আগে শনিবার মহারাষ্ট্রের ২১টি জেলার প্রায় ১৫ হাজার কৃষক জড়ো হন নাসিকের গল্ফ ক্লাব ময়দানে। সেখান থেকে মুম্বাইয়ের আজাদ ময়দানের দিকে হেঁটে রওনা দেন তারা। পদযাত্রার আহ্বায়ক মহারাষ্ট্রের কৃষক ইউনিয়ন সংযুক্ত শ্বেতকারি কামগার মোর্চার (এসএসকেএম) ছাতার নিচে জড়ো হয়েছেন রাজ্যের অসংখ্য কৃষক। কৃষি আইনের বিরুদ্ধে মোর্চার এই প্রতিবাদে শামিল হয়েছে বহু রাজনৈতিক, স্বেচ্ছাসেবী এবং নাগরিক সংগঠনও।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে