শর্ত ছাড়াই উত্তর কোরিয়ার সঙ্গে বসতে রাজি যুক্তরাষ্ট্র

শর্ত ছাড়াই উত্তর কোরিয়ার সঙ্গে বসতে রাজি যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়া ধারাবাহিকভাবে যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে, সেটা বন্ধ করে আলোচনার টেবিলে বসার অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্র। কয়েক দিন আগে সাবমেরিন থেকে 'ব্যালিস্টিক' ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং। এরপরই যুক্তরাষ্ট্র দেশটির প্রতি এমন আহ্বান জানাল। উত্তর কোরিয়া-বিষয়ক শীর্ষ মার্কিন কর্মকর্তা সাং কিম দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে এক আলোচনা শেষে এই আহ্বান জানান। সংবাদসূত্র : আল-জাজিরা

সাং কিম উত্তর কোরিয়াকে উসকানিমূলক আচরণ ও অস্থিতিশীল পরিবেশ বন্ধের আহ্বান জানিয়ে আলোচনায় বসার কথা বলেছেন। তিনি বলেন, 'আমরা যেকোনো পূর্বশর্ত ছাড়াই পিয়ংইয়ংয়ের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত। উত্তর কোরিয়ার সঙ্গে কোনো ধরনের শত্রম্নতাপূর্ণ মনোভাব পোষণ করার উদ্দেশ্য যুক্তরাষ্ট্রের নেই বলেও জানান তিনি।

বাইডেন প্রশাসন বারবারই বলে আসছে, তারা যেকোনো সময় যেকোনো স্থানে কোনো পূর্বশর্ত ছাড়াই উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় বসতে রাজি। তবে আলোচনায় বসার আগে উত্তর কোরিয়ার প্রতি যুক্তরাষ্ট্রের শত্রম্নতাপূর্ণ নীতি পরিহার করার কথা জানিয়েছে কিম জং-উনের প্রশাসন।

এর আগে সাবমেরিন থেকে অত্যাধুনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা 'কেসিএনএ' জানায়, গত ১৯ অক্টোবর পরীক্ষা করা ক্ষেপণাস্ত্রটিতে 'উন্নত নিয়ন্ত্রণ নির্দেশনা প্রযুক্তি' (অ্যাডভান্সড কন্ট্রোল গাইডেন্স টেকনোলজি) রয়েছে, যার ফলে এর গতিবিধি অনুসরণ করা কঠিন।

জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে গত কয়েক সপ্তাহে উত্তর কোরিয়া বেশ কয়েকটি অত্যাধুনিক অস্ত্র পরীক্ষা চালিয়েছে, এর মধ্যে বেশিরভাগই ছিল হাইপারসনিক ও দূরপালস্নার ক্ষেপণাস্ত্র। সাধারণত ক্রুজ ক্ষেপণাস্ত্রের চেয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে বেশি বিপজ্জনক মনে করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে