রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

রাশিয়ায় প্রেসিডেন্ট ভোট

যাযাদি ডেস্ক
  ১২ মার্চ ২০২৪, ০০:০০
ভস্নাদিমির পুতিন

ভস্নাদিমির পুতিন চলতি সপ্তাহে আরও ছয় বছরের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হতে যাচ্ছেন। ১৯৯৯ সালের ৩১ ডিসেম্বর থেকে প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় থাকা পুতিন যে কোনো ধরনের বিরোধিতা ও ভিন্নমতকে দমন করেন। নির্বাচনের ফল তার পক্ষে থাকা নিশ্চিত করতেই তিনি এমন পদক্ষেপ গ্রহণ করেন বলে সমালোচকরা বলেন। তথ্যসূত্র : এএফপি, রয়টার্স

আগামী ১৫ থেকে ১৭ মার্চের নির্বাচনে বিজয় ভস্নাদিমির পুতিনকে কমপক্ষে ২০৩০ সাল পর্যন্ত ক্রেমলিনের ক্ষমতায় থাকার সুযোগ করে দেবে। আর এর মধ্যদিয়ে তিনি ক্যাথরিন দ্য গ্রেটের পর সবচেয়ে বেশিদিন ধরে রাশিয়ার ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। ক্যাথরিন দ্য গ্রেট অষ্টাদশ শতাব্দীতে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। আর এই ভোট এমন একসময় অনুষ্ঠিত হতে যাচ্ছে, যখন কেজিবি'র সাবেক এই এজেন্টের আত্মবিশ্বাস চরমে।

দুই বছরের বেশি সময় ধরে স্বঘোষিত 'বিশেষ সামরিক অভিযান' চালিয়েও ইউক্রেন পুরোপুরি দখল করতে পারেননি রাশিয়ার প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিন। অন্যদিকে, পশ্চিমা বিশ্বের বিশাল মদত সত্ত্বেও রুশ বাহিনীকে দেশছাড়া করতে পারেনি ইউক্রেন। মার্কিন সহায়তা থমকে যাওয়ার কারণে রাশিয়া বর্তমানে অনেক সুবিধাজনক অবস্থানে রয়েছে। চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প আবার মার্কিন প্রেসিডেন্ট হলে ইউক্রেন আরও চাপের মুখে পড়বে বলে পুতিন আশা করছেন।

এবারের নির্বাচনকে লোক দেখানো বৈধতা দিতে ক্রেমলিন-অনুমোদিত আরও তিন প্রার্থীর নাম তালিকায় রাখা হয়েছে। পুতিনবিরোধী প্রার্থী বরিস নাদেজদিন নির্বাচনে অংশ নেওয়ার অনুমোদন পাননি। তা সত্ত্বেও বিরোধী ও নির্বাসিত রুশ নেতারা নানাভাবে নির্বাচন প্রক্রিয়ায় পুতিনের বিরোধিতা প্রদর্শনের আশা করছেন।

চলতি সপ্তাহের ভোটে তার জয় রাশিয়ার মানুষের ঐক্যবদ্ধ সমর্থন বিশ্বের কাছে স্পষ্ট করে দেবে বলে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মন্তব্য করেছেন। উলেস্নখ্য, ২০১৮ সালের নির্বাচনে পুতিন ৭৭ দশমিক পাঁচ শতাংশ ভোট পেয়েছিলেন। এবার জয়ের হার আরও বাড়ানোর লক্ষ্য স্থির করেছে ক্রেমলিন। এবারের নির্বাচনে ইউক্রেনে অধিকৃত ক্রিমিয়া ও চারটি অঞ্চলের মানুষও ভোট দিতে পারবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে