রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
বললেন ট্রাম্প

আবারও নির্বাচিত হলে ক্যাপিটলে দাঙ্গাকারীদের মুক্ত করা হবে

টিকটক নিষিদ্ধ হলে লাভবান হবে ফেসবুক
যাযাদি ডেস্ক
  ১৩ মার্চ ২০২৪, ০০:০০
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২১ সালে আমেরিকার পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলের দাঙ্গায় অংশ নেওয়ার কারণে যারা কারাবন্দি রয়েছেন, পুনরায় নির্বাচিত হলে তিনি প্রথমেই তাদের মুক্ত করার অঙ্গীকার করেছেন। সোমবার তিনি তার 'ট্রুথ সোশ্যাল' ওয়েবসাইটে মেক্সিকোর সঙ্গে সীমান্ত বন্ধেরও অঙ্গীকার করেন। তথ্যসূত্র : এএফপি, বিবিসি

ট্রাম্প বলেছেন, 'পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে আমার প্রথম কাজ হবে মেক্সিকোর সঙ্গে সীমান্ত বন্ধ করা এবং ২০২১ সালের ৬ জানুয়ারির ক্যাপিটল হিলের জিম্মিদের মুক্ত করা যাদের অন্যায়ভাবে কারারুদ্ধ করে রাখা হয়েছে।' তিনি দাঙ্গাকারীদের 'জিম্মি' হিসেবে উলেস্নখ করেন। ট্রাম্প গত জানুয়ারিতে আইওয়ায় একটি নির্বাচনী সমাবেশ থেকে এসব জিম্মিকে মুক্তি দিতে প্রেসিডেন্ট জো বাইডেনকে অনুরোধ করেন।

প্রাইমারিতে ট্রাম্পের অপ্রতিরোধ্য জয়ের পর তার প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালি প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ানোর পর সাবেক এই প্রেসিডেন্টই এখন কার্যত রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী।

উলেস্নখ্য, ২০২১ সালের ৬ জানুয়ারি জো বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তর ঠেকাতে ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল হিলে হামলা চালায়, যা ছিল মার্কিন ইতিহাসে নজিরবিহীন। তখন থেকে গত ৩৮ মাসে প্রায় এক হাজার ৩৫৮ বিবাদীকে অভিযুক্ত এবং প্রায় ৫০০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেওয়া হয়। বিচার বিভাগের সর্বশেষ প্রকাশিত তথ্য থেকে এ কথা জানা গেছে।

এদিকে, ট্রাম্প জোর দিয়ে বলেছেন, তার বিরুদ্ধে থাকা অনেকগুলো আইনি চ্যালেঞ্জ ক্ষতি তো করেইনি, বরং রিপাবলিকানদের মধ্যে তার জনপ্রিয়তা আরও বাড়িয়েছে।

টিকটক নিষিদ্ধ হলে লাভবান হবে ফেসবুক : ট্রাম্প

টিকটকের মূল কোম্পানি 'বাইটড্যান্স' অ্যাপ বিক্রি করতে বা এটিকে আমেরিকায় নিষিদ্ধ করতে আনা কংগ্রেশনাল বিলের সমালোচনা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার 'এনবিসি'কে দেওয়া এক সাক্ষাৎকারে টিকটক প্রসঙ্গে কথা বলেন তিনি। সাক্ষাৎকারে তিনি বলেন, টিকটক ছাড়া ফেসবুক আরও বিস্তৃত হবে বা বেশি ব্যবহৃত হবে। তাই টিকটক বন্ধ হলে অন্যান্য অ্যাপ; বিশেষ করে ফেসবুকের অবস্থানই শক্তিশালী হবে। তাদের লাভও বেশি হবে। ব্যক্তিগতভাবে তিনি ফেসবুককে মানুষের জন্য ক্ষতিকর বা মানুষের শত্রম্ন বলে মনে করেন বলেও জানিয়েছেন।

আমেরিকায় টিকটকের অংশটি বিক্রি করে দিতে এর মূল প্রতিষ্ঠান চীনা মালিকানাধীন বাইটড্যান্সকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে। এর মধ্যেই টিকটক বিক্রি করে দিতে একটি বিল এখন খতিয়ে দেখছেন মার্কিন আইনপ্রণেতারা। আজ (বুধবার) মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সদস্যরা বিলটি পাসে ভোট দেবেন। এটি পাসে দুই-তৃতীয়াংশ সদস্যকে হঁ্যা ভোট দিতে হবে। ভোট হবে সিনেটেও।

টিকটক চীন সরকারকে তথ্য পাচার করে এবং এটি দেশের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে বহুদিন ধরেই মনে করে আসছে পশ্চিমারা। বাইটড্যান্স যেহেতু চীনা কোম্পানি, তাই চীনের আইন অনুসারেই কর্তৃপক্ষের অনুরোধে কোম্পানিটি যে কোনো তথ্য সরকারকে দিতে বাধ্য। এটিই তাদের মূল উদ্বেগের বিষয়।

সম্প্রতি মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোও সতর্ক করে বলেছে, মার্কিন নেতৃত্ব ও গণতন্ত্রকে দুর্বল করার চেষ্টায় টিকটক ব্যবহার করছে চীন সরকার। গত সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে গোয়েন্দারা জানিয়েছেন, ২০২২ সালের মধ্যবর্তী নির্বাচনে উভয় রাজনৈতিক দলের প্রার্থীকে টিকটকের মাধ্যমে টার্গেট করেছিল চীন।

সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, টিকটককে যারা জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে দেখেন, তাদের সঙ্গে একমত তিনি। তবে তার যুক্তি ফেসবুকও মার্কিন সরকারের জন্য হুমকি। টিকটক অ্যাপটি আমেরিকায় জনপ্রিয়। নির্বাচনের বছরে মার্কিন কংগ্রেসের দুই কক্ষ প্রতিনিধি পরিষদ ও সিনেটে টিকটক সংক্রান্ত বিলটি পাস হওয়া কঠিন হতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে