রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রবল চাপের মুখে পদত্যাগ হাইতির প্রধানমন্ত্রীর

যাযাদি ডেস্ক
  ১৩ মার্চ ২০২৪, ০০:০০
প্রবল চাপের মুখে পদত্যাগ হাইতির প্রধানমন্ত্রীর

হাইতিতে সহিংসতা ক্রমাগত বাড়তে থাকায় ও কয়েক সপ্তাহ ধরে প্রবল চাপের মুখে শেষ পর্যন্ত পদত্যাগ করেছেন এরিয়েল হেনরি। ক্যারিবিয়ান কমিউনিটির (ক্যারিকম) নেতা ও গায়ানার প্রেসিডেন্ট ইরফান আলি এ কথা জানিয়েছেন।

দেশটিতে কয়েক সপ্তাহ ধরে সহিংসতা চলছিল। হাইতিতে রাজনৈতিক অবস্থা নিয়ে আলোচনা করার জন্য সোমবার জ্যামাইকায় আঞ্চলিক নেতারা মিলিত হন। এরপরই পদত্যাগের ঘোষণা দেন হাইতির প্রধানমন্ত্রী।

বারবার নির্বাচন স্থগিত করায় অপরাধী দলগুলোর সহিংসতা দেশটিকে অস্থির করে তোলে। দেশটির রাজধানীর অধিকাংশ এলাকা এখন অপরাধী দলগুলোর এক জোটের নিয়ন্ত্রণে আছে।

এই অবস্থায় হাইতির পরিস্থিতি নিয়ে জ্যামাইকায় জরুরি বৈঠকে বসেন 'ক্যারিকম'র নেতারা। তারা হাইতির রাজনৈতিক উত্তরণ নিয়ে আলোচনা করেন। এই বৈঠকেই পদত্যাগ জমা দেন ৭৪ বছর বয়সি হেনরি।

হাইতিতে গত কয়েক মাস ধরে ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে। অপরাধী গোষ্ঠীগুলোর মধ্যে সংঘাত দেশটিতে ব্যাপকভাবে বেড়েছে। সহিংসতার পাশাপাশি প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করে আসছিল সশস্ত্র দলগুলো। সম্প্রতি হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্সের সড়কগুলো নিয়ন্ত্রণে নেয় ভারী অস্ত্রধারী গ্যাংগুলো। এমন প্রেক্ষাপটে হেনরি পদত্যাগ করলেন।

হেনরি এক সপ্তাহের বেশি সময় ধরে পুয়ের্তো রিকোতে আটকে আছেন। হাইতির সশস্ত্র গ্যাংগুলো বিমানবন্দরে হামলা চালিয়ে তাকে দেশে ফিরতে বাধা দিচ্ছে। তথ্যসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে