বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
সুপ্রিম কোর্টে আয়কর বিভাগ

কংগ্রেসের বিরুদ্ধে ভোট পর্যন্ত কোনো পদক্ষেপ নয়

মামলার পরবর্তী শুনানি ধার্য হয়েছে ২৪ জুলাই, অর্থাৎ লোকসভা নির্বাচন পর্ব শেষ হওয়ার পর
যাযাদি ডেস্ক
  ০২ এপ্রিল ২০২৪, ০০:০০
কংগ্রেসের বিরুদ্ধে ভোট পর্যন্ত কোনো পদক্ষেপ নয়

লাগাতার আয়কর নোটিশের পর লোকসভা নির্বাচনের আগে সাময়িক স্বস্তিতে ভারতের শতাব্দী প্রাচীন দল কংগ্রেস। দেশটির শীর্ষ আদালতে আয়কর দপ্তরের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, সামনে লোকসভা নির্বাচন। ফলে আপাতত কংগ্রেসের বিরুদ্ধে আর কোনো পদক্ষেপ নেবে না তারা। তবে নির্বাচন পর্ব শেষ হওয়ার পর তারা যে ফের সক্রিয় হয়ে উঠবে সে বার্তাও দেওয়া হয়েছে। এই মামলার পরবর্তী শুনানি ধার্য হয়েছে ২৪ জুলাই, অর্থাৎ লোকসভা নির্বাচন পর্ব শেষ হওয়ার পর। তথ্যসূত্র : এনডিটিভি, ইনডিয়ান টাইমস

লোকসভা নির্বাচনের প্রাক্কালে আয়কর ফাঁকির অভিযোগ তুলে দফায় দফায় নোটিশ পাঠানো হয়েছে কংগ্রেসকে। যেখানে এ পর্যন্ত সব মিলিয়ে মোট তিন হাজার ৫৬৭ কোটি রুপি জরিমানা দাবি করেছে আয়কর বিভাগ। এই ঘটনার রাজনৈতিক ষড়যন্ত্রের অভিযোগ তুলেছে 'হাত শিবির'। তাদের দাবি, নির্বাচনের আগে আর্থিকভাবে পঙ্গু করে দিতেই মোদি-শাহের নির্দেশে এমন ষড়যন্ত্র চলছে। ঘটনার প্রতিবাদে শীর্ষ আদালতে মামলা করা হয়েছিল কংগ্রেসের পক্ষ থেকে।

সোমবার এই মামলার শুনানিতেই কেন্দ্রের পক্ষ থেকে সলিসিটর জেনারেল তুষার মেহেতা বলেন, 'আয়কর দপ্তর কংগ্রেসকে ১ হাজার ৭০০ কোটি রুপির নোটিশ পাঠিয়েছে। তবে লোকসভা নির্বাচন আসছে, ফলে নতুন করে জরিমানার টাকা আদায়ে আপাতত কোনো পদক্ষেপ নেওয়া হবে না। মামলার পরবর্তী শুনানি জুন মাসে রাখা হোক। ততদিন পর্যন্ত আমরা কোনো পদক্ষেপ নেব না।' পাশাপাশি সলিসিটর জেনারেল আদালতকে জানান, '২০২৪ সালে ২০ শতাংশ জরিমানা মেটানোর প্রস্তাব দেওয়া হয়েছে। এরই মধ্যে ১৩৫ কোটি রুপি আদায় হয়েছে। পরে এক হাজার ৭০০ কোটি রুপি জরিমানা মেটাতে নোটিশ পাঠানো হয়। তবে এই অর্থ নির্বাচন শেষ হওয়ার পর কংগ্রেস পরিশোধ করতে পারে।'

এরপর আদালতের পক্ষ থেকে প্রশ্ন করা হয়, তবে কি আপনারা জরিমানা পরিশোধের দাবি স্থগিত করছেন? উত্তরে কেন্দ্র স্পষ্ট জানায়, 'শুধুমাত্র নির্বাচনের সময় আমরা নতুন করে এই বিষয়ে কোনো পদক্ষেপ নেব না।' অর্থাৎ, নির্বাচন শেষ হওয়ার পর যে আবারও কংগ্রেসের বিরুদ্ধে আয়কর বিভাগ তৎপর হতে চলেছে, কার্যত সেই বার্তাই এ দিন দিয়ে দেওয়া হয় আয়কর বিভাগের পক্ষে।

উলেস্নখ্য, গত শুক্রবার প্রায় ১ হাজার ৭০০ কোটি টাকার আয়কর নোটিশ পেয়েছে কংগ্রেস। বলা হয়েছে, ২০১৪-১৫ এবং ২০১৬-১৭ অর্থবছরের জন্য ১ হাজার ৭৪৫ কোটি রুপি জরিমানা দিতে হবে। এর আগে ১৯৯৪-৯৫, ২০১৭-১৮ থেকে ২০২০-২১ অর্থবছরের জন্য আয়কর নোটিশ পাঠানো হয়েছিল। সেই অঙ্কটা ছিল প্রায় ১ হাজার ৮০০ কোটি রুপি। ফলে সব মিলিয়ে মোট ৩ হাজার ৫৬৭ কোটি রুপি জরিমানা দিতে বলা হয়েছে কংগ্রেসকে।

নির্বাচনের ঠিক আগে এভাবে একের পর এক আয়কর নোটিশে রীতিমতো চাপে ছিল কংগ্রেস। দলের নেতা রাহুল গান্ধীর পক্ষে কার্যত হুঁশিয়ারি দিয়ে বলা হয়, গণতন্ত্রের বস্ত্রহরণ চলছে। সরকার বদলালে এই ঘটনার বিরুদ্ধে তদন্তের হুঁশিয়ারি দেন তিনি। এমনকি দলের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে জানানো হয়, কর আদায়ের জন্য দলের অ্যাকাউন্ট থেকে এরই মধ্যে ১৩৫ কোটি রুপি তুলে নিয়েছে আয়কর বিভাগ। এই পরিস্থিতিতে আদালতে কিছুটা হলেও স্বস্তি পেল কংগ্রেস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে