বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
অনার কিলিং

পাকিস্তানে বাবা-মায়ের সামনে বোনকে হত্যা

যাযাদি ডেস্ক
  ০২ এপ্রিল ২০২৪, ০০:০০
পাকিস্তানে বাবা-মায়ের সামনে বোনকে হত্যা

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের তোবা তেক সিং শহরে বাবা-মায়ের সামনেই নিজের বোনকে শ্বাসরোধ করে হত্যা করেছে ভাই। ঘটনাটি ঘটেছে গত ১৭ মার্চ। এই নির্মম হত্যাকান্ডের ভিডিও করেছিল ওই তরুণীর আরেক বড় ভাই।

ভিডিওটি তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেন। এরপর এটি ভাইরাল হয়ে যায়। ভিডিও করা সেই ভাইকে রোববার গ্রেপ্তার করেছে পুলিশ।

ভিডিওটিতে দেখা যাচ্ছে, মারিয়া বিবি নামের ২২ বছর বয়সি ওই তরুণীকে শ্বাসরোধ করে হত্যা করছে তার ভাই ফয়সাল। ওই সময় তার বাবা পাশেই দাঁড়িয়ে ছিলেন। আর ভিডিও করছিল বড় ভাই শাহবাজ।

ভিডিওটির এক পর্যায়ে শাহবাজকে বলতে শোনা যায় 'বাবা, তাকে ছাড়তে বলুন।' তবে শাহবাজকে ধমক দিয়ে থামিয়ে দেওয়া হয়। এরপর আরও দুই মিনিটের মতো ওই তরুণীর নিথর দেহকে চেপে ধরে রাখে তার ভাই।

যখন মৃতু্য নিশ্চিত হয়, তখন তার বাবা হত্যাকারী ফয়সালকে পানি খেতে দেয়।

ঘটনা জানাজানি হওয়ার সঙ্গে সঙ্গে তরুণীর বাবা সাত্তার ও হত্যাকারী ভাই ফয়সালকে গ্রেপ্তার করা হয়। এরপর শনিবার গ্রেপ্তার হয় শাহবাজ।

পুলিশ জানিয়েছে, তরুণীটির বড় ভাই ফয়সাল তাকে কয়েকবার এক অপরিচিত ব্যক্তির সঙ্গে ভিডিও কলে কথা বলতে দেখে। এতে তার পুরো পরিবার ক্ষিপ্ত হয়।

পাকিস্তানে পরিবারের সম্মান রক্ষার্থে নারী সদস্যদের অহরহ হত্যার ঘটনা ঘটে থাকে, যা 'অনার কিলিং' (পারিবারিক সম্মান রক্ষায় হত্যা) নামে পরিচিত।

নির্মম হত্যাকান্ড ঘটালেও পাকিস্তানের আইন অনুযায়ী, ওই তরুণীর পরিবারের কোনো সদস্যরই কঠিন বিচার হবে না। তথ্যসূত্র : এএফপি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে